মাগুরায় রোপা আমন ধানের ব্যাপক ক্ষতি

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৭, ২২:৪৫

গত কয়েক দিনের ভারী বষর্ণে মাগুরায় রোপা আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে খাদ্য উদ্বৃত্ত জেলা মাগুরায় রোপা আমনের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হওয়ার আশঙ্কা করছে স্থানীয় কৃষক এবং কৃষি বিভাগ।

মাগুরা সদর উপজেলার মঘি, জগদল, রাঘবদাইড়, আঠারখাদা, হাজিপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে মাঠে থাকা রোপা আমন ধান পানিতে নিমজ্জিত হওয়ার পাশপাশি বাতাসে মাটিতে হেলে পড়েছে। গত দুই-তিন দিনে ক্ষেত থেকে পানি সরে গেলেও মাটিতে হেলা পড়া অধিকাংশ ধানই নষ্ট হয়ে যাওয়ার উপক্রম দেখা দিয়েছে। কোন ক্ষেতের হেলে পড়া ধান পানিতে তলিয়ে গেছে। আবার কোন ক্ষেতের হেলে পড়া ধানে চিটা ধরেছে।

সদর উপজেলার জগদল রুপাটি গ্রামের কৃষক জাহিদ হোসেন জানান, তিনি ৪ বিঘা জমিতে রোপা আমন ধান চাষ করেছিলেন। বৃষ্টি ও বাতাসের কারণে তাদের ক্ষেতে থাকা অধিকাংশ ফোলা ধানই মাটিতে হেলে পড়েছে। হেলে পড়া এসব ধানে চিটা দেখা দেওয়ার পাশাপাশি অনেক ধান থেকে চারা বেরিয়ে কলিয়ে গেছে। শুধু তিনি নন, এলাকার অধিকাংশ কৃষকের মাঠের একই অবস্থা। যে কারণে তারা ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন।

মঘি, জগদল এলাকায় কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তা শহীদ রেজা জানান, বৃষ্টি ও ভারী বাতাসে তার ব্লকে এক চতুর্থাংশ ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কৃষি বিভাগ এ ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে। জেলা কৃষি বিভাগের উপ পরিচালক পার্থ প্রতিম সাহা জানান, চলতি মৌসুমে জেলায় ৫৭ হাজার ৮শ’ হেক্টর জমিতে রোপ আমন ধান চাষ হয়েছে। যেখানে প্রতি হেক্টরে উদপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ দশমিক ৭ মেট্রিক টন। কিন্তু গত ১৯ থেকে ২১ অক্টোবরের টানা বৃষ্টিতে ৬ হাজার হেক্টর জমির ধান ক্ষতিগস্ত হয়েছে।

জেলা কৃষক উন্নয়ন সমিতির সভাপতি সুনিল সরকার মনে বলেন, শেষ সময়ে এসে এ ক্ষতি জেলায় রোপা আমন ধানের উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় দেখা দিয়েছে।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/প্রতিনিধি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :