ফাস্টফুডে নিরুৎসাহিত করুন সন্তানদের: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ অক্টোবর ২০১৭, ১৬:৪৭ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৭, ১৫:৪৭

সন্তানদের ফাস্টফুড খাবারে নিরুৎসাহিত করে দেশীয় ফল খাবারের প্রবণতা বাড়াতে বাবা-মায়ের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ডিআরইউ’র উদ্যোগে দুই দিনব্যাপী স্বাস্থ্য ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি। নভো নরডিক্সের সহোযোগিতায় এই ক্যাম্পে প্রথম দিন ডায়াবেটিস এবং দ্বিতীয় দিনে চোখের চিকিৎসা দেওয়া হবে।

প্রধান অতিথির বক্তব্যে নাসিম বলেন, আমাদের মধ্যে দেশীয় ফল খাবারের প্রবণতা এখন কমে গেছে। এছাড়া মানুষের মধ্যে হাটার প্রবণতাও অনেক কম। এখন গ্রামে মেঠপথ আর নেই। আগে গ্রামের মানুষরা কাঁচা মরিচ দিয়ে পান্তা ভাত খেত। এখন ভ্যানে চড়ে হোটেলে গিয়ে পরাটা আর গোশত খায়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘উদ্ভাবনী শক্তির ফলে বিদ্যুতের ব্যবহার বাড়ছে। মানুষের পরিশ্রমের পরিমাণ কমে গেছে। এর ফলে ডায়বেটিস বেড়ে গেছে।’

তিনি বলেন, ‘ডায়াবেটিস প্রতিরোধে খাদ্যভ্যাসের পরিবর্তনের পাশাপাশি হাটতেও হবে। এছাড়া সন্তানদের ফাস্টফুড থেকে দূরে রাখতে হবে। আধুনিকতার জন্য আমাদের কায়িক শ্রম কমে যাচ্ছে।’ বর্তমানে ব্লু-হোয়েল গেমের কারণে অনেক ছেলে-মেয়ে মারা যাচ্ছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের বিষয়েও কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা মানবিক কারণে রোঙ্গিাদের আশ্রয় দিয়েছি। কিন্তু তারা সঙ্গে রোগ নিয়ে আসছে। রোহিঙ্গাদের জন্য আমাদের স্বাস্থ্যক্যাম্প রয়েছে। ইউনিসেফের সহযোগিতায় আমরা প্রায় সাত লাখ টিকা দিয়েছি। এইডস আক্রান্ত রোহিঙ্গাদের আলাদা রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। আমরা তাদের জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতিও শেখাচ্ছি।’

ডিআরইউ’র কার্যক্রমের প্রশংসা করে মন্ত্রী বলেন, ‘এখনো আসার সুযোগ পেয়ে আমি আনন্দিত। ডিআরইউয়ের কার্যক্রম জনকল্যাণকর। এটা অত্যন্ত প্রশংসনীয়। এটা একটি মানবিক মূল্যবোধ। কল্যাণ তহবিল গঠনের জন্য আমি ডিআরইউকে সহযোগিতা করব। আমি ক্র্যাবের সাবেক সভাপতি অসুস্থ আখতারুজ্জামান লাভলুকে দেখতে যাব। তার চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ডায়বেটিস অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এম এ সামাদ, ডিআরইউয়ের সাধারণ সম্পাদক মোরসালিন নোমান, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. এম এ হাসেম।

ডিআরইউ মিলনায়তনে দুই দিনব্যাপী এই ক্যাম্পে বিনামূল্যে ডায়বেটিস ও রক্তচাপের পরীক্ষা করানো হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার এই ক্যাম্পের কার্যক্রম শেষ হবে।

ঢাকাটাইমস/২৫অক্টোবর/এএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :