শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে কারখানায় তালা

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৭, ১৬:৫৩

গাজীপুরের শ্রীপুরের মুলাইদ গ্রামে বকেয়া বেতনের দাবিতে ইউনিয়ন ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স নামক কারখানার মূল ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছেন কর্মরত শ্রমিকেরা।

বুধবার সকাল সাড়ে আটটার দিকে এ বিক্ষোভের ঘটনা ঘটে। এ সময় কর্মরত শ্রমিকেরা কারখানার মূল ফটকের সামনে অবস্থান নিয়ে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করলে শিল্প পুলিশ এসে মূল ফটক থেকে শ্রমিকদের সরিয়ে দেয়।

কারখানার শ্রমিকদের ভাষ্যমতে, গত তিনমাস ধরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের পূর্ণাঙ্গ বেতন ভাতা প্রদান করছেন না। এমন অবস্থায় গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে শ্রমিকেরা দুইবার বিক্ষোভ করলে তাদের আংশিক বেতন দেয়া হয়। সর্বশেষ সকল পাওনা বেতন ভাতা পরিশোধের জন্য অক্টোবর মাসের দশ তারিখ সময় নির্ধারণ করলেও তাঁরা তাদের কথা না রেখে প্রতিদিনই তারিখ পরিবর্তন করতে থাকেন। পরে বুধবার সকালে সকল শ্রমিক একতাবদ্ধ হয়ে কারখানার মূল ফটকে তালা ঝুলিয়ে দেন। তাদের দাবি, বকেয়া বেতন না দিলে কারখানার সামনে থেকে তারা যাবেন না।

কারখানার কোয়ালিটি কন্টোলার শাহাদাৎ হোসেন বলেন, এ কারখানা গত ছয়মাস যাবত অনিয়মিতভাবে শ্রমিকদের বেতন ভাতা দিচ্ছে। সর্বশেষ অনেকের দুইমাসের বেতন বকেয়া রয়েছে। বেতন বকেয়া থাকা জন্য বাসা ভাড়া দিতে পারছি না দোকান বাকিও পরিশোধ করতে পারছি না।

সুইং অপারেটর আসমা আক্তার বলেন, প্রতিবারই আমাদের বকেয়া বেতনের জন্য আন্দোলনে নামতে হয়। এভাবে বেতন বকেয়া থাকলে আমরা কিভাবে চলব। আমরা এখন চাকরিও ছাড়তে পারছি না আবার সংসারও চালাতে পারছি না। কারখানার প্রশাসনিক কর্মকর্তা বজলুর রশিদ বলেন, কারখানার মালিক বর্তমানে আর্থিক সমস্যায় থাকায় বেতন বকেয়া পরেছে। আর এ দিকে শ্রমিকেরা সকাল থেকেই কারখানার মূল ফটকে তালা ঝুলিয়ে দেয়ায় আমরা অবরুদ্ধ হয়ে রয়েছি। আলোচনার সুযোগ পেলে দুইমাসের বকেয়া বেতন পরিশোধে ব্যবস্থা নেয়া হবে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) ফজলুল হক বলেন, শ্রমিকেরা কারখানার মূল ফটকে তালা ঝুলিয়ে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন করলে তাদের মূল ফটক থেকে সরিয়ে দেয়া হয়েছে। শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধে মালিক পক্ষের সাথে সমাধানের চেষ্ঠা চলছে প্রতিষ্ঠানে কোনো ধরনের ভাঙচুর হয়নি।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :