খাজা রহমতউল্লার দাফন সম্পন্ন

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০১৭, ১৯:৩৬

নারায়ণগঞ্জের দক্ষ ক্রীড়া সংগঠক ও জাতীয় হকি দলের সাবেক খেলোয়াড় বাংলাদেশ হকি ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমতউল্লাহর দাফন সম্পন্ন হয়েছে। এর আগে বিভিন্ন সামাজিক রাজনৈতিক ক্রীড়া সংগঠন ও ক্রীড়ামোদীরা ফুল দিয়ে শেষ বিদায় জানিয়েছেন এ ক্রীড়া সংগঠককে।

বুধবার বিকেলে নারায়ণগঞ্জ শহরের ডিআইটি কেন্দ্রীয় জামে মসজিদের সামনে মরহুমের জানাজা হয়। পরে তার মরদেহ শহরের পাইকপাড়া পৌর কবরস্থানে দাফন করা হয়।

জানাজায় অংশ নেন নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, এফবিসিসিআইয়ের সাবেক ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আলী, জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন কল্যাণ বিষয়ক সম্পাদক কাউসার আহাম্মেদ পলাশ, বিকেএমইএর সহসভাপতি (অর্থ) হুমায়ন কবির শিল্পী, সাবেক সহসভাপতি (অর্থ) জিএম ফারুক, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ইবরাহিম চেঙ্গীস, নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক তানভীর আহাম্মেদ টিটু, সাবেক জাতীয় ফুটবলার সালাউদ্দিন আহম্মেদসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

২৪ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলাদেশকে এশিয়া কাপের আয়োজক করার নেপথ্য কারিগর খাজা রহমতউল্লাহ। নারায়ণগঞ্জ থেকে ঢাকা আসার পথে তিনি হার্ট অ্যাটাক করেন সাবেক এই জাতীয় তারকা। ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালে নেওয়ার পরেই ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন।

খাজা রহমতউল্লাহর বাড়ি নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকাতে। তিনি এক সময়ে যুবলীগের সক্রিয় রাজনীতিক ছিলেন।

১৯৭৭ সালে উদিতি ক্লাবের হয়ে দ্বিতীয় বিভাগে ক্যারিয়ার শুরু খাজা রহমতউল্লাহর। ১৯৭৮ সালে সাধারণ বীমায় যোগদান। পরের বছর সাধারণ বীমাকে প্রথম বিভাগে চ্যাম্পিয়ন করান। ১৯৮৪ সালে সাধারণ বীমাকে তৎকালীন ঘরোয়া শীর্ষ লিগ (প্রথম বিভাগ) চ্যাম্পিয়ন করান। ১৯৮৫ সালে যোগ দেন মোহামেডান স্পোর্টিং ক্লাবে। মোহামেডানে এক বছর খেলে যোগদেন আবাহনীতে। একটানা খেলার পর ১৯৯৫ সালে আবাহনীর হয়েই ক্যারিয়ার শেষ করেন খাজা রহমতউল্লাহ। ১৯৮৬ সালে সিউল অলিম্পিকের পর এশিয়ান একাদশে ডাক পেয়েছিলেন তিনি। কিন্তু ইনজুরির কারণে খেলা হয়নি। বর্ণিল খেলোয়াড়ি জীবনের পর হকির সঙ্গে জড়িয়ে ছিলেন সংগঠক হিসেবে। শেষ দিন পর্যন্ত তিনি হকির সঙ্গেই ছিলেন। হকি ফেডারেশনে দীর্ঘদিন সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনের পর বর্তমানে সহ সভাপতি পদে ছিলেন। ছিলেন জাতীয় দলের নিয়মিত সদস্য। দেশকে আন্তর্জাতিক অঙ্গনে নেতৃত্বও দিয়েছেন।

ফেডারেশনের সাধারণ সস্পাদক থাকা কালে ঢাকায় এশিয়া কাপ আয়োজনে বহু চেষ্টা করেছিলেন খাজা রহমতউল্লাহ। তার প্রচেষ্টায় ৩২ বছর পর ঢাকায় অনুষ্ঠিত হয়েছে এশিয়া কাপ হকির আসর। মাত্র দুদিন আগে শেষ হওয়া এই আসরকে ঘিরে ব্যস্ত ছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের এই সহ-সভাপতি। টুর্নামেন্ট চলাকালে কর্মচঞ্চল এই মানুষটিকে এক মুহূর্তের জন্যও অসুস্থ মনে হয়নি। সে কিনা স্বপ্নের এশিয়া কাপের সফল সমাপ্তির ঘটিয়ে ওপারে চলে গেলেন।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :