‘অর্থের অভাবে কেউ যেনো চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হয়’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৭, ১৯:১৬

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেছেন, এইডস প্রতিরোধে শুধু মাদকাসক্তদের দিকে খেয়াল রাখলে চলবে না। কারণ এটা এইডস-এ আক্রান্ত যেকোনো ব্যক্তির মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে। দেশের হাসপাতাল ও ক্লিনিকগুলোতেও এ ধরনের রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার সুযোগ থাকতে হবে। এ ধরনের রোগীদের অবশ্যই দরদ দিয়ে চিকিৎসাসেবা দিতে হবে। অর্থের অভাবে কেউ যাতে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রী ইতোমধ্যেই এইডস প্রতিরোধে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন এবং অনেক জায়গাতেই এই রোগ নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা গড়ে উঠেছে।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ডা. মিলন হলে মাদকাসক্ত রোগীদের এইডস ও সংক্রামক ব্যাধি প্রতিরোধে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শহীদুল্লাহ সিকদার এসব কথা বলেন।

উপ-উপাচার্য বলেন, এইচআইভি, বাংলাদেশের মতো একটি ঘনবসতিপূর্ণ দেশে এইডস একটি ঝুঁকিপূর্ণ রোগ। যারা ইনজেশনের মাধ্যমে মাদক গ্রহণ করে তাঁদের এইডস-এ আক্রান্ত হওয়ার ঝুঁকি আরও বেশি।

তিনি বলেন, সাধারণত ছিন্নমূল, নিম্ন আয়ের মানুষ, বস্তিবাসী, বেকার যুবক-যুবতী ইনজেকশনের মাধ্যমে মাদক বেশি গ্রহণ করে। বর্তমানে ফ্যাশন হিসেবে উচ্চবিত্তের মাঝেও এ ধরনের মাদকগ্রহণের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সূচিত উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে এইডস থেকে, এ ধরনের সংক্রামক ব্যাধি থেকে, মাদকাসক্ত থেকে জাতিকে অবশ্যই রক্ষা করা জরুরি।

‘ন্যাশনাল অ্যাডভোকেসি অ্যান্ড সেনসিটাইজেশন ওয়ার্কশপ অন ড্রাগ ডিপেডেন্সি অ্যান্ড হেলথ নিডস অফ পিপল হু ইনজেক্ট ড্রাগস (পিডব্লিউআইডি) শীর্ষক কর্মশলায় উদ্বোধনী বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও কেয়ার বাংলাদেশের যৌথ উদ্যোগে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় এইডস,এসটিডি প্রোগ্রাম (এএসপি) ও সেভ দ্য চিলড্রেনের সহায়তায় আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় এইডস,এসটিডি প্রোগ্রামের (এএসপি) উপ-পরিচালক ও প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. বেলাল হোসেন।

অন্যদের আরও বক্তব্য রাখেন বিএসএমএমইউয়ের অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কেয়ার বাংলাদেশের টেকনিক্যাল কো-অর্ডিনেটর-কিউএ,কিউআই জিএফপিডব্লিউআইডি প্রজেক্টের ডা. আবুল হোসেন শেখ।

ঢাকাটাইমস/২৬অক্টোবর/এএ/জেডএ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :