শেখ হাসিনাকে হত্যাচেষ্টা: বিস্ফোরক মামলায় যাবজ্জীবন ১১

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ অক্টোবর ২০১৭, ১৫:৪৮ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৭, ১৫:২৬

২৮ বছর আগে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে আওয়ামী লীগেরে সভাপতি শেখ হাসিনাকে হত্যাচেষ্টার আরেক মামলার রায় ঘোষণা করা হয়েছে। বিস্ফোরক আইনের এ মামলার রায়ে ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। দোষ প্রমাণিত না হওয়ায় একজনকে খালাস দেয়া হয়েছে।

রবিবার বিকাল সোয়া তিনটার দিকে ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. জাহিদুল কবির এ রায় ঘোষণা করেন।

এর আগে একই ঘটনার আরেক মামলায় এই ১১ আসামিকে ২০ বছর করে কারাদণ্ড দেয় আদালত।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন—গোলাম সারোয়ার ওরফে মামুন, জজ মিয়া, ফ্রিডম সোহেল, সৈয়দ নাজমুল মাকসুদ মুরাদ, গাজী ইমাম হোসেন, খন্দকার আমিরুল ইসলাম কাজল, মিজানুর রহমান, হুমায়ুন কবির ওরফে কবীর, মো. শাজাহান বালু, লেফটেন্যান্ট কর্নেল আবদুর রশীদ, জাফর আহমেদ ও হুমায়ুন কবির ওরফে হুমায়ুন।

আসামিদের মধ্যে প্রথম চারজন কারাগারে, শেষের তিনজন পলাতক এবং অপর আসামিরা জামিনে রয়েছেন। দোষ প্রমাণিত না হওয়ায় হুমায়ুন কবির ওরফে কবীরকে খালাস দিয়েছে আদালত।

১৯৮৯ সালের ১০ আগস্ট মধ্যরাতে ফ্রিডম পার্টির একটি দল শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ধানমন্ডির ৩২ নম্বরের বাসভবনে গুলি ও গ্রেনেড ছোড়ে। শেখ হাসিনা তখন ওই বাসাতেই থাকতেন এবং ঘটনার সময় তিনি সেখানে অবস্থান করছিলেন।

ওই ঘটনায় বাড়ির নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কনস্টেবল জহিরুল ইসলাম একটি মামলা করেন। মামলায় বলা হয়, ফ্রিডম পার্টির সদস্য কাজল ও কবিরের নেতৃত্বে ১০ থেকে ১২ জনের একটি দল ৩২ নম্বরের বাড়িতে অতর্কিত গুলিবর্ষণ ও বোমা হামলা করে। পরে তারা ‘কর্নেল ফারুক-রশিদ জিন্দাবাদ’ বলে স্লোগান দিতে দিতে পালিয়ে যায়।

মামলাটি তদন্ত করে ১৯৯৭ সালের ২০ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। ২০০৯ সালের ৫ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচারকাজ শুরু হয়।

এর আগে গত ২০ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গোপালগঞ্জের কোটালীপাড়ায় ২০০০ সালের ছিয়াত্তর কেজি বোমাসহ দুটি হত্যাচেষ্টার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড এবং এক আসামির যাবজ্জীবন কারাদণ্ড এবং অপর মামলায় তিন আসামির ১৪ বছর করে ও ৯ আসামির ২০ বছর করে কারাদণ্ডের রায় দেয় ট্রাইব্যুনাল।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/এমএম/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :