রংপুর সিটি: ধানের শীষ পেতে মরিয়া হাফ ডজন নেতা

রফিকুল ইসলাম রফিক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৭, ০৮:০৭

আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচনে দলের মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন বিএনপি ও অঙ্গদলের নেতারা। নগরজুড়ে পোস্টর ফেস্টুন সাঁটিয়ে দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ ভোটারদের নজরে আসার চেষ্টা করছেন তারা। এই তালিকায় ছয়জনের নাম নগরজুড়ে আলোচনা থাকলেও শেষ পর্যন্ত কেন্দ্রের সিদ্ধান্তেই চূড়ান্ত হবে প্রার্থী। এজন্য হাইকমান্ডের সঙ্গে চলেছে নানা দেন-দরবার।

সম্প্রতি রংপুর সফরে আসা নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন, নির্দিষ্ট সময়ে রংপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী আগামী ডিসেম্বরই এই নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

বিএনপির দলীয় সূত্র জানিয়েছে, আসন্ন সিটি নির্বাচনে রংপুর মহানগর বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন, সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা শহিদুল ইসলাম মিজু, মহানগর বিএনপির সহ-সভাপতি ও সমাজসেবক সুলতান আলম বুলবুল, মহানগর বিএনপির সহ-সভাপতি শিল্পপতি কাওছার জামান বাবলা, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম ও জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু আছেন তালিকায়। এর মধ্যে কাওসার জামান বাবলা, আব্দুস সালাম ও নাজমুল আলম নাজু নগরজুড়ে পোস্টার সাঁটিয়েছেন। বাকি তিনজন গণসংযোগ অব্যাহত রাখলেও আছেন কেন্দ্রের দিকে তাকিয়ে।

এদিকে স্থানীয় এই নির্বাচন প্রথমবারের মতো দলীয় প্রতীকে হওয়ায় দেখা দিয়েছে ভিন্ন আমেজ। তাই দলীয় নেতাকর্মীদের নিজ দলে ভেরার সর্বাত্মক চেষ্টা করছেন প্রার্থীরা। সেজন্য নগরীর ৩৩টি ওয়ার্ডের প্রতিটি অলি-গলি বিএনপির মনোনয়ন প্রত্যাশী নেতারা দাপিয়ে বেড়াচ্ছেন। এছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক, পেশাজীবী, পারিবারিক ও ধর্মীয় অনুষ্ঠানে হাজির হচ্ছেন। বিভিন্ন স্কুল-কলেজ, মাদ্রাসা, মসজিদ-মন্দির পরিদর্শনসহ সাধারণ মানুষজনের সঙ্গে কুশল বিনিময় করছেন তারা। এছাড়াও দলীয় প্রোগ্রামগুলোতে উপস্থিত হয়ে নিজ নিজ শক্তি প্রদর্শন চলছে।

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা দলটির নেতারা সিটি নির্বাচনকে ঘিরে ধানের শীষ প্রতীকে নির্বাচনী পোস্টার সাঁটানো এবং গণসংযোগে অনেকটা চাঞ্চল্য ফিরেছে দলটির তৃণমূল পর্যায়ে। তৃণমূলের নেতাকর্মীরা বলছেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এবার বিএনপির প্রার্থীকে বিজয়ী করা সম্ভব। সেজন্য দল এবং দলের সাধারণ কর্মীদের জন্য ত্যাগী ও ক্লিন ইমেজের প্রার্থী দিতে হবে।

জাতীয় পার্টি অধ্যুষিত এই নগরীতে দলটির নেতাকর্মীরা বহুধা বিভক্ত। এই সুযোগটি কাজে লাগাতে চায় বিএনপি। এছাড়া বিএনপির নেতারা মনে করছেন, টানা ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার নানা কারণে ব্যর্থ, সেটা তারা নগরবাসীকে বোঝাতে পারলে এর সুফল তারা ভোগ করতে পারবেন।

রংপুর জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু ঢাকাটাইমসকে বলেন, ‘আমি পরিচ্ছন্ন রাজনীতি পছন্দ করি। এ কারণেই সিটি নির্বাচন করতে চাই। দল মনোনয়ন দিলে রংপুরের মানুষের জন্য ভালো কিছু করতে পারবো।’

মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম ঢাকাটাইমসকে বলেন, ‘মেয়র পদে লড়তে কেন্দ্রের সঙ্গে যোগাযোগ রাখছি। আমি দলের সমর্থন পেয়ে নির্বাচিত হলে রংপুরকে তিলোত্তমা নগরী এবং একটি আধুনিক সিটিতে পরিণত করবো।’

মহানগর বিএনপির সহ-সভাপতি শিল্পপতি কাওসার জামান বাবলা ঢাকাটাইমসকে বলেন, ‘বিগত ২০১২ সালে প্রথম সিটি নির্বাচনে আমি আনারস প্রতীক নিয়ে অংশগ্রহণ করেছিলাম। সেবার ২৫ হাজার ভোট পেয়েছিলাম। এবার আমার অবস্থান অনেক ভালো। প্রচারও আমি অনেক আগে থেকেই শুরু করে দিয়েছি।’

এদিকে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু ঢাকাটাইমসকে বলেন, ‘আগের চেয়ে রংপুর মহানগর বিএনপি এখন অনেক শক্তিশালী ও সুসংগঠিত। ইতিমধ্যে রংপুর মহানগরীর ৩৩টি ওয়ার্ডে বিএনপির বিপুলসংখ্যক সদস্য সংগ্রহ করা হয়েছে।’

কারমাইকেল কলেজের সাবেক এই জিএস বলেন, দীর্ঘদিন ধরে দলের হয়ে কাজ করে যাচ্ছি। দল চাইলে আমি মেয়র পদে নির্বাচন করতে প্রস্তুত আছি।

মহানগর বিএনপির সহ-সভাপতি সুলতান আলম বুলবুল ঢাকাটাইমসকে বলেন, ‘দীর্ঘদিন দলের সঙ্গে আছি। তৃণমুল পর্যায়ে কাজ করেছি। দল চাইলে মেয়র পদে নির্বাচনের জন্য প্রস্তুত আছি। দল যাকে নমিনেশন দেবে তার পক্ষে ঐক্যবদ্ধভাবে ধানের শীষের বিজয় নিশ্চিত করব।’

মহানগর সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন সাংবাদিকদের জানান, রংপুর বিএনপিতে বিরোধ নেই, তাই আমরা সুসংগঠিত। রংপুরে বিএনপিকে আরও শক্ত অবস্থানে ফিরিয়ে আনতে সিটি নির্বাচনে ঐক্যবদ্ধভাবে সবাইকে কাজ করতে হবে। দলের ইচ্ছাই সব।

রংপুর জেলা নির্বাচন কর্মকর্তা সাহাতাব উদ্দিন জানিয়েছেন, আগামী নভেম্বর মাসের মাঝামাঝি নাগাদ তফসিল ঘোষণা হতে পারে। সে অনুযায়ী ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন হওয়ার কথা রয়েছে। সে অনুযায়ীই প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।

(ঢাকাটাইমস/৩০অক্টোবর/আরআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :