হিরো এক্সট্রিম স্পোর্টসের উৎপাদন বন্ধ

অটোমোবাইল প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৭, ১০:৪৫

এক সময়ে তারণ্যের ক্রেজ ছিল হিরো হোন্ডা সিবিজেড মডেলের বাইকটি। বাইকটি সর্বপ্রথম আন্তর্জাতিক বাজারে আসে ১৯৯৯ সালে। এরপর হিরো হোন্ডা এই সিরিজে সিবিজেড এক্সট্রিম বাজারে ছাড়ে। সেটিও লুফে নেয় গ্রাহকরা। মূলত স্পোর্টস ঘরনার বাইক ছিল এটি।

২০১০ সালের ১৬ ডিসেম্বর হিরো ও হোন্ডা আলাদা হয়ে যায়। তখন হিরো মোটর করপোরেশন বাজারে ছাড়ে হিরো এক্সট্রিম। এই সিরিজে আরেকটা বাইক আনে। নাম হিরো এক্সট্রিম স্পোর্টস। সিরিজটির ব্যাপক সফলতার পরও এক্সট্রিমের উৎপাদন বন্ধ করে দিলো হিরো মোটর করপোরেশন।

বাংলাদেশে হিরো মোটরসাইকেলের একমাত্র পরিবেশ নিলয় মটরস লিমিটেড। প্রতিষ্ঠানটির বিক্রয় ও বিপণন বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ মুহাম্মদ কারুল হাসান ঢাকাটাইমসকে বলেন, `ভারতে হিরো এক্সট্রিম সিরিজের সকল বাইকের উৎপাদন বন্ধ করে দেয়া হয়েছে। ফলে দেশে আর এই বাইক পাওয়া যাবে না। তবে কিছু কিছু ডিলারের কাছে এটি এখনও পাওয়া যাচ্ছে।’

হিরো এক্সট্রিম স্পোর্টস বাইকটিতে আছে ১৪৯.২ সিসির ইঞ্জিন। এতে চার ভাল্ব ও সিঙ্গেল সিলিন্ডার ব্যবহার করা হয়েছে।

এয়ার কুলড ইঞ্জিন ১৫.২ বিএইচপি শক্তি ও ১৩.৫ এন/এম টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটির শক্তি বাংলাদেশের বেশিরভাগ ১৫০ বাইকের থেকে একটু বেশিই। এতে রয়েছে একটি ৫ স্পিড গিয়ারবক্স। শক্তিশালী এই ইঞ্জিনটি ১০০ বা তার উপরে স্পিড তুললেও কোন ভাইব্রেট হয় না। বেশ স্মুথলি চলে। এটি ৬০ কিমি স্পিড তুলতে পারে ৫ সেকেন্ডেরও কম সময়ে।

দেশে ডাবল ডিস্কের হিরো এক্সট্রিম স্পোর্টসের বিক্রয়মূল্য ১ লাখ ৯২ হাজার ৫০০টাকা।

(ঢাকাটাইমস/৩০অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা