৯ কোম্পানির তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৭, ১১:৩১

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানি তৃতীয় প্রান্তিক সমাপ্ত সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। এসব কোম্পানির আর্থিক প্রতিবেদনের চিত্র তুলে ধরা হলো।

ডাচবাংলা ব্যাংক লিমিটেড: শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ডাচবাংলা ব্যাংক লিমিটেড নয় মাসে ইপিএস হয়েছে ১০.২৬ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৭.৬৪ টাকা। এদিকে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে ইপিএস হয়েছে ৩.১৬ টাকা, যা এর আগের বছর একই সময়ে ছিল ২.০২ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৪৫.৯০ টাকা।

ব্যাংক এশিয়া লিমিটেড: ব্যাংক খাতের কোম্পানি ব্যাংক এশিয়া লিমিটেড তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৬৭ টাকা এবং এককভাবে ০.৬৭। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৪২ টাকা। এছাড়া নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’১৭) কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ১.৪৪ টাকা এবং এককভাবে ১.৩৭। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল সমন্বিত ও এককভাবে ইপিএস ছিল ০.৭০ টাকা। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১১.০৬ টাকা (মাইনাস)।

৩০ সেপ্টেম্বর, ২০১৭ পর্যন্ত কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২০.৫০ টাকা।

সাউথইস্ট ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সাউথইস্ট ব্যাংক লিমিটেড নয় মাসে সমন্বিত ইপিএস হয়েছে ২.৫৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২.৪৯ টাকা। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৫.৬৬ টাকা (মাইনাস)। ৩০ সেপ্টেম্বর, ২০১৭ পর্যন্ত কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৯.৩৫ টাকা।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড: ব্যাংক খাতের কোম্পানি মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন করেছে। এই সময় ব্যাংকটির ইপিএস ৮১ শতাংশ কমেছে। জানা যায়, তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.১২ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৬৪ টাকা। ইপিএস কমেছে ৮১ শতাংশ। জানুয়ারি থেকে সেপ্টেম্বর ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৯৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে ছিল ১.৮৯ টাকা। ইপিএস কমেছে ৫০ ভাগ। এছাড়া ৯ মাসে শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১০.৩৩ টাকা (মাইনাস)। অর্থাৎ ব্যাংকটিতে নগদ অর্থের সঙ্কট রয়েছে। ৩০ সেপ্টেম্বর, ২০১৭ পর্যন্ত কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯.৭৩ টাকা।

ট্রাস্ট ব্যাংক লিমিটেড: শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেড তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩.১৬ টাকা এবং এককভাবে ২.৮৬ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল সমন্বিত ২.৮৮ টাকা এবং এককভাবে ২.৭৩ টাকা। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.১৯ টাকা। ৩০ সেপ্টেম্বর, ২০১৭ পর্যন্ত কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২.৪১ টাকা।

উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড: ফাইন্যান্স খাতের কোম্পানি উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৫২ টাকা। এছাড়া নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’১৭) কোম্পানির ইপিএস হয়েছে ৭.৮৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৬.৭৩ টাকা।

এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১২.৩৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২৪.৮০ টাকা। ৩০ সেপ্টেম্বর, ২০১৭ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫০.৩৬ টাকা। ৩১ ডিসেম্বর, ২০১৬ পর্যন্ত যার পরিমাণ ছিল ৪৫.৪৯ টাকা।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড: ফাইন্যান্স খাতের কোম্পানি আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৪৮। যা আগে ছিল ০.৪১ টাকা। এছাড়া ৯ মাসে (জানুয়ারি- সেপ্টেম্বর ’১৭) কোম্পানির ইপিএস হয়েছে ১.২১ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৪০ টাকা।

ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ফাইন্যান্স খাতের কোম্পানি ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৪২। যা আগে ছিল ০.৪০ টাকা। এছাড়া ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’১৭) কোম্পানির ইপিএস হয়েছে ১.৬৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৭১ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ১৫.২৬ টাকা আর শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১৮.২১ টাকা।

ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড: বীমা খাতের কোম্পানি ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩২ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.২৬ টাকা। এছাড়া নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’১৭) কোম্পানির ইপিএস হয়েছে ১.০১ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৮৯ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৩৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৭৭ টাকা। ৩০ সেপ্টেম্বর, ২০১৭ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩.৩৮ টাকা। ৩১ ডিসেম্বর,২০১৬ পর্যন্ত যার পরিমাণ ছিল ১২.৩৭ টাকা।

ঢাকাটাইমস/৩০অক্টোবর/ওয়াইএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা