আখাউড়া সীমান্তে কর জটিলতায় যাত্রী দুর্ভোগের অবসান

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৭, ১৯:০১
ফাইল ছবি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর সীমান্ত পথে ভারত ভ্রমণে কর জটিলতায় যাত্রী দুর্ভোগের অবসান হয়েছে। পাসপোর্টধারী যাত্রীদের সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনে ভারত ভ্রমণ করতে চাইলে কর্মদিবসেই সোনালী ব্যাংকে ভ্রমণ কর প্ররিশোধ করতে হবে। নভেম্বরের প্রথম সপ্তাহ (শুক্র ও শনিবার) থেকে আখাউড়া স্থলবন্দর সীমান্ত পথে পাসপোর্টধারী যাত্রীদের নতুন নিয়মে ভারত ভ্রমণ করতে হবে বলে আখাউড়া স্থলবন্দর কাস্টমস সহকারী শুল্ক কর্মকর্তা দেবাশীষ কুন্ডু নিশ্চিত করেছেন।

জানা গেছে, আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর চেকপোস্ট সীমান্ত পথে প্রতিদিন শত শত পাসপোর্টধারী যাত্রী ভারত ভ্রমণ করেন। সপ্তাহে শুক্রবার ও শনিবার এ দু’দিন ছাড়াও সরকারী ছুটির দিনে আখাউড়া চেকপোস্ট কাস্টমস সংলগ্ন সোনালী ব্যাংকের বুথ ও সোনালী ব্যাংক আখাউড়া পৌরশহরের প্রধান শাখা বন্ধ থাকে। ওই বন্ধের দিনগুলোতে যাত্রীরা ব্যাংকে ভ্রমণ কর পরিশোধ না করে স্থলবন্দরের কাস্টমসে একটি আবেদন পত্রের মাধ্যমে ৫শ’ টাকা ভ্রমণ কর জমা নিয়ে থাকেন। কাস্টমস কর্তৃপক্ষ পরে ওই টাকা ব্যাংকে জমা দিয়ে ভ্রমণ করের নির্ধারিত রশিদ বুঝে নেন। তবে সব টাকা ব্যাংকে জমা হয় কিনা এ নিয়ে সন্দেহ দেখ দেয়। এ নিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গত ২০ অক্টোবর স্থলবন্দর বিজিবির বাধার মুখে পড়তে হয় শতাধিক পাসপোর্টধারী যাত্রীকে।

আখাউড়া স্থলবন্দর কাস্টমসের সহকারী শুল্ক কর্মকর্তা দেবাশীষ কুন্ডু জানান, যদিও বন্ধের দিনগুলোতে কাস্টমস কর্তৃপক্ষ রশিদের মাধ্যমে ভ্রমণ কর জমা নিয়ে আসছিল। কিন্তু ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন এ সংক্রান্ত বিষয়ে জারিকৃত এক বিজ্ঞপ্তিতে আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর চেকপোস্ট সীমান্ত পথে চলাচলকারী পাসপোর্টধারী যাত্রীরা শুক্র ও শনিবার ছাড়াও অন্যান্য সরকারি ছুটির দিনেও যদি ভারত ভ্রমণ করতে আগ্রহী তাদের আগে থেকেই সোনালী ব্যাংকে কর পরিশোধ করতে হবে।

তিনি আরও বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত রশিদে অথবা সোনালী ব্যাংকের নির্ধারিত কোডে ১-১১৪১-০১৩০-০৯১১ ট্রেজারি চালানের মাধ্যমে অর্থ পরিশোধ করতে হবে। সপ্তাহে শুক্র ও শনিবার কিংবা অন্যান্য সরকারি ছুটির দিনে আখাউড়া স্থলবন্দরের সোনালী ব্যাংকের শাখা বন্ধ থাকায় এ আদেশ জারি করা হয়েছে। সুতরাং কাস্টমস কর্তৃপক্ষ বন্ধের দিন ছাড়াও কোনো নগদ অর্থ গ্রহণ করবে না। আগামী রোববার সকাল থেকে এ আদেশ কার্যকর হবে বলে তিনি জানিয়েছেন।

(ঢাকাটাইমস/৩০অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :