শতকের পথে পেঁয়াজের দাম!

নজরুল ইসলাম, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ অক্টোবর ২০১৭, ২০:২২ | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৭, ২০:০৬
ফাইল ছবি

আবুল বাশার থাকেন ঢাকা ক্যান্টনমেন্ট এলাকায়। তিনি উত্তরার একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। রবিবার সকালে বাজার করতে গিয়ে পেঁয়াজের দাম শুনে বাসায় ফিরে আসেন।

অনেকটা কৌতূহল নিয়ে বাসে চড়ে কারওয়ান বাজার আসেন বাশার। এর আগে কখনো শুধু বাজার করার জন্য কারওয়ান বাজার এসেছেন এমনটা হয়নি। এলাকায় ৯০ টাকার নিচে পেঁয়াজ কিনতে না পেরে অনেকটা দিশেহার হয়েই এখানে এসেছেন পাইকারি দামে কিনবেন বলে।

পাইকারি দোকানে ঘুরে ঘুরে দেখেন দেশি পেঁয়াজের পাল্লা (পাঁচ কেজি) ৪০০ টাকার নিচে বিক্রি করতে রাজি নন কেউ। শেষ পর্যন্ত তিনি দেশি পেঁয়াজ না কিনে আমদানি করা ভারতীয় পেঁয়াজ এক পাল্লা কেনেন ২৮০ টাকায়।

কারওয়ান বাজারে এই প্রতিবেদকের সঙ্গে কথা বলতে বলতে তার কারওয়ান বাজার আসার প্রেক্ষাপট তুলে ধরেন আবুল বাশার। শুধু যে পেঁয়াজের দাম বেড়ে যাওয়াতেই তিনি কারওয়ান বাজারে ছুটে এসেছেন তা নয়। সম্প্রতিক সময়ে একটার পর একটা পণ্যের মূল্যবৃদ্ধির মেরাথন তাকে অতিষ্ঠ করে তুলেছে বলে তিনি মরিয়া হয়ে কারওয়ান বাজার ছুটে আসেন।

আবুল বাশার বলেন, ‘দ্রব্যমূল্যের দাম আমাদের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। সীমিত আয় দিয়ে বর্তমান পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হয়ে পড়েছে। সবকিছুরই দাম বাড়তি। কিন্তু কী করার আছে, না খেয়ে তো থাকা যায় না।’

কখনো কারওয়ান বাজারে কেনাকাটা করতে আসেননি জানিয়ে বাশার বলেন, ‘এলাকার বাজারে দাম বেশি বলে এদিকে আসছি। দেখলেনই তো মুলামুলি করে শেষমেশ ইন্ডিয়ান পেঁয়াজ নিলাম। অথচ এসেছিলাম দেশি পেঁয়াজ কিনতে।’

কাঁঠালবাগানে পেঁয়াজ কিনতে গিয়ে রীতিমতো মাথায় হাত পলাশ খালাশীর। অন্যদিনের মতো দাম জিজ্ঞেস না করেই দোকানিকে এক কেজি দেশি পেঁয়াজ দিতে বলেন। দোকানি পলিথিনে ভরে পেঁয়াজ ওজন করে দাম চাইতেই পলাশ বিস্মিত। কয়েক দিন আগের চেয়ে দ্বিগুন দাম! তিনি আর পেঁয়াজ নেননি।

ঢাকাটাইমসকে পলাশ বলেন, ‘পেঁয়াজের দাম এত বেশি বেড়ে গেছে, এটা আমি জানতামই না। কী বলে! এক কেজি পেঁয়াজ নিলে ১০০ টাকা শেষ! দরকার নাই পেঁয়াজ খাওয়ার। কদিন পেঁয়াজ না খেলে কিছু হবে না। দাম কমলে খামু।’

বেশ কদিন ধরেই বাশার-পলাশের মতো ক্রেতারা বাজারে এসে হোঁচট খাচ্ছেন। আজ চালের দাম বাড়ল তো কাল মরিচের। তারপর শাকসবজি চড়িয়ে দিয়ে পেঁয়াজ-আদার। দু-চার-দশ টাকার বৃদ্ধি না, একেকটা দেড়-দুই গুণ এমনকি তিহন গুণ পর‌্যন্ত। অসহনীয় এই মূল্যবৃদ্ধি সীমিত ও মধ্য আয়ের ক্রেতাদের অসহায় করে তুলেছে।

মূল্যবৃদ্ধির এই মেরাথন রিলে দৌড়ে বাটন এখন রসনার অন্যতম অনুষঙ্গ পেঁয়াজের ঝাঁজে। কিন্তু দাম বাড়তে বাড়তে যে তা ধরা-ছোঁয়ার বাইরে চলে যাওয়ার উপক্রম হবে এটা কে ভেবেছিল? লাগামহীনভাবে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম।

দিন বিশেক আগেও খুচরা বাজারে যে পেঁয়াজ ৩৫ টাকা কেজি বিকিয়েছে, গত শুক্রবার তার দাম ছিল ৭০-৭৫ টাকা। এক দিন বাদে রবিবার সেই পেঁয়াজের দাম গিয়ে ওঠে ৯০ টাকায়। মাত্র দুই দিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ১৫-২০ টাকা!

দেশি পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে আমদানি করা ভারতীয় পেঁয়াজও কম যায়নি। খুচরা বাজারে ৫৫-৬০ টাকায় বিক্রি হওয়া ভারতীয় পেঁয়াজ চড়েছে ৭০ টাকায়। কেজিতে ১০-১৫ টাকা বৃদ্ধি।

বাজার ঘুরে দেখা গেছে, পাইকারি বাজারে এক পাল্লা (৫ কেজি) দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। আর আমদানি করা পেঁয়াজ ২৮০ থেকে ৩০০ টাকা।

কেন এমন মূল্যবৃদ্ধি? পাইকারদের দাবি, ভারতে পেঁয়াজের দাম বাড়ার প্রভাব পড়েছে দেশের বাজারে । আগে ভারত থেকে যে দামে পেঁয়াজ আমদানি করা যেত, এখন তা আনতে প্রায় দ্বিগুণ খরচ পড়ছে। ফলে আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে। আর এর প্রভাব পড়েছে দেশি পেঁয়াজের ওপর। সঙ্গে সাম্প্রতিক টানা তিন দিনের বৃষ্টির অজুহাত তো আছেই।

খুচরা বিক্রেতারা অবশ্য বৃষ্টিতে নতুন পেঁয়াজ ক্ষেত নষ্ট হওয়ার কথা বলছেন। কৃষকের হাতে বর্তমানে কোনো পেঁয়াজ নেই। এ কারণে বাজারে পেঁয়াজের সংকট তৈরি হয়েছে বলে তারা মনে করছেন।

আমদানি করা পেঁয়াজের মূল্যবৃদ্ধির পেছনে বড় ব্যবসায়ীদের অতিরিক্ত মুনাফার লোভের অভিযোগ সামনে আনছেন আড়তদাররা। তারা বলছেন, মূলত আমদানি করা পেঁয়াজের দাম বাড়ার কারণে বড় ব্যবসায়ীরা দেশি পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন। সঠিকভাবে বাজার মনিটরিংয়ের অভাব এই জন্য দায়ী বলে মনে করছেন তারা।

সোমবারও বাজার ঘুর পেঁয়াজের অস্থিতিশীলতা শিগগিরই থামার কোনো সুখবর পাওয়া যায়নি বিক্রেতাদের কাছ থেকে। বরং দাম বেড়ে ১০০ টাকা ছুঁইবে বলেই ইঙ্গিত মেলে তাদের ভাষ্যে। নতুন দেশি পেঁয়াজ ওঠার জন্য অপেক্ষা করতে হবে। কেউ কেউ বলছেন, ভারতীয় পেঁয়াজের আমদানি বাড়লে দেশি পেঁয়াজের দাম কমে আসবে।

(ঢাকাটাইমস/৩০অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :