২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা: রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক অনুষ্ঠিত

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৭, ১৭:২২

২১ আগস্ট গ্রেনেড হামলার হত্যা ও বিস্ফোরক দুই মামলায় রাষ্ট্রপক্ষ পঞ্চম কার্যদিবসে যুক্তি উপস্থাপন করেছে।

মঙ্গলবার রাষ্ট্রপক্ষে এ যুক্তি উপস্থাপন করেন মামলাটির স্পেশাল পাবলিক প্রসিকিউর সৈয়দ রেজাউর রহমান।

ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে এদিনও রাষ্ট্রপক্ষের আংশিক যুক্তি উপস্থাপন হওয়ার পর বিচারক শাহেদ নুরুদ্দিন ৬, ৭ ও ৮ নভেম্বর পরবর্তী যুক্তি উপস্থাপনের দিন ধার্য করেন।

এর আগে গত ২৩,২৪, ২৫ ও ৩০ অক্টোবর তিনি রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন করেন।

এদিকে মঙ্গলবার রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনে প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান এক পর্যয়ে বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার ওই ঘটনায় মোট ১৫টি গ্রেনেড ব্যবহার করা হয়। যার মধ্যে চারটি গ্রেনেড অবিস্ফোরিত ছিল। বাকি ১১টি গ্রেনেড ঘটনাস্থালে বিস্ফোরিত হয়। যার ফলে ময়নাতদন্ত রিপোর্ট অনুযায়ী ১৯ জন এবং অভিযোগপত্রের ভাষ্য অনুযায়ী ২২ জন গ্রেনেডের স্প্লিন্টারে আহত হয়ে মারা যায়। অবিস্ফোরিত চারটি গ্রেনেডের মধ্যে তিনটি গ্রেনেড জব্দ দেখানো হয়। যা আদালতের অনুমতি ছাড়াই ধ্বংস করা হয়। আসামিদের বাঁচানোর জন্যই তড়িঘড়ি করে প্রশাসনিক মদদে গ্রেনেডগুলো আদালতের অনুমতি ছাড়াই ধ্বংস করা হয়।

এর আগে গত ১১ অক্টোবর মামলা দুইটিতে আসামিপক্ষের সাফাই সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়। এরপরই গত ২৩ অক্টোবর থেকে যুক্তিতর্ক শুরু হয়। এ নিয়ে মামলাটিতে পাঁচটি ধার্য তারিখে রাষ্ট্রপক্ষ যুক্তি উপস্থাপন করল।

গত ১২ জুন মামলাটিতে জামিনে ও কারাগারে থাকা ৩১ আসামির আত্মপক্ষ শুনানি শুরু হয়, যা গত ১১ জুলাই শেষ হয়। আত্মপক্ষ শুনানিতে ৩১ আসামির সবাই নিজেদের নির্দোষ দাবি করেন। এরপর শুরু হয় সাফাই সাক্ষ্য গ্রহণ। কারাগারে থাকা ২৩ আসামির মধ্যে ২০ জন আসামি সাফাই সাক্ষ্য দেন।

মামলাটিতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৮ জন আসামি পলাতক থাকায় তারা আত্মপক্ষ শুনানির সুযোগ পাননি। এর আগে গত ৩০ মে মামলাটিতে সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়।

মামলাটিতে ২০০৮ সালের ১১ জুন ২২ জনের বিরুদ্ধে আদালতে প্রথম অভিযোগপত্র দেয় সিআইডি। ওই বছর ২৯ অক্টোবর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল। ২০০৯ সালের ৯ জুন পর্যন্ত ৬১ জনের সাক্ষ্য গ্রহণ করে দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

২০০৯ সালের ৩ আগস্ট রাষ্ট্রপক্ষের আবেদনে অধিকতর তদন্তের নির্দশ দেয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল। ২০১১ সালের ৩ জুলাই অধিকতর তদন্ত শেষে তারেক রহমাসসহ আরও ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র দেয় সিআইডি।

২০১২ সালের ১৮ মার্চ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ সম্পূরক অভিযোপত্রের ৩০ আসামির অভিযোগ গঠন করে ফের সাক্ষ্য গ্রহণ শুরু হয়।

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে রয়েছেন।

অন্যদিকে সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ২৩ জন কারাগারে রয়েছেন। মামলার আসামি জামায়াত নেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদের মানবতাবিরোধী অপরাধের মামলায় এবং হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান ও শরিফ শাহেদুল ইসলাম বিপুলের ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর উপর হামলার মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের নির্মম মৃত্যু হয়। গ্রেনেডের স্পিন্টারের আঘাতে আহত হন কয়েক শতাধিক। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও শ্রবণশক্তি হারান।

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/আরজে/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

এই বিভাগের সব খবর

শিরোনাম :