উৎপলের সন্ধান দাবিতে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ অক্টোবর ২০১৭, ১৯:১৬ | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৭, ১৯:০৭

নিখোঁজ সাংবাদিক উৎপল দাসের সন্ধান দিতে প্রশাসনকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন সাংবাদিকরা।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচি থেকে এ ঘোষণা দেয়া হয়।

সাংবাদিক নেতারা বলেন, ৪৮ ঘণ্টার মধ্যে উৎপলের সন্ধান দিতে না পারলে বুধবার ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) বিক্ষোভ সমাবেশ থেকে থেকে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, যুগ্ম মহাসচিব পুলক ঘটক, উৎপল যে প্রতিষ্ঠানে কাজ করেন সেই পূর্বপশ্চিম বিডি ডট নিউজের প্রধান সম্পাদক পীর হাবিবুর রহমান, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী, ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি শাবান মাহমুদ, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পাদক মুরসালিন নোমানি, সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, সাংবাদিক উম্মুল ওয়ারা সুইটি প্রমুখ।

কর্মসূচিতে বক্তারা বলেন, এতদিন সাংবাদিকেরা অন্যদের নিখোঁজ হওয়ার সংবাদ লিখে আসছেন। এখন তারা নিজেরাই এর শিকার। সাংবাদিক সমাজ উৎপলকে অক্ষত অবস্থায় ফিরে পেতে চান। তারা উৎপলকে ফিরে পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী বলেন, উৎপলের সন্ধানের জন্য সরকারের সব মহলের হস্তক্ষেপ কামনা করছি। একজন সাংবাদিক হারিয়ে যাচ্ছে কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রীর কোনো বক্তব্য নেই। তথ্যমন্ত্রীর কোনো বক্তব্য নেই, এর নিন্দা জানাচ্ছি। সাংবাদিক উৎপলের কোনো খোঁজ না পাওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

ঢাকা রিপোর্টার্স ইউনটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, উৎপলকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ফিরিয়ে দিতে হবে। নইলে কঠোর আন্দোলন গড়ে তুলবো, রাজপথ বন্ধ রাখবো। এজন্য আমরা সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছি।

১০ অক্টোবর নিখোঁজ হন পূর্বপশ্চিমবিডিডটনিউজের রিপোর্টার উৎপল দাস। ২৯ বছর বয়সী এ সাংবাদিকের নিখোঁজের ঘটনায় মতিঝিল থানায় দুটি সাধারণ ডায়েরি করা হয়েছে। তবে এখন পর্যন্ত তার সন্ধানে দৃশ্যমান কোনো অগ্রগতি নেই। পুলিশের একটি সূত্র জানায়, ১০ অক্টোবর দুপুরে ধানমণ্ডির ৩২ নম্বরের কাছাকাছি কোনো জায়গায় অবস্থান করছিলেন উৎপল। দুপুর ১টা ৪৩ মিনিটে পাবনা ছাত্রলীগের এক নেতার সঙ্গে তার কথা হয়। এটিই ছিল তার সর্বশেষ ফোনালাপ। ১টা ৪৭ মিনিটে উৎপলের মোবাইল ফোন বন্ধ হয়ে যায়। এরপর থেকে তার অবস্থান সম্পর্কে জানা যাচ্ছে না। তবে গত সোমবার উৎপলের মোবাইল নম্বর নকল করে স্পুফিং কল করে পরিবারের কাছে এক লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয়। অপর প্রান্ত থেকে বলা হয়, উৎপল তাদের কাছে আটক আছে। এক লাখ টাকা দিলে তাকে মুক্তি দেয়া হবে। রবিবার রাত ১০টার দিকে উৎপল দাসের ফেসবুক আইডি থেকে তার এক বান্ধবীকে ম্যাসেজ দেয়া হয়েছে। ম্যাসেঞ্জারে একটি ছোট গল্প পাঠানো হয়েছে বলে ওই বান্ধবী নিশ্চিত করেছেন। মঙ্গলবার সকাল ১১টায় উৎপলের গ্রামীণ নম্বরে তার বড় বোন কল দিয়ে নম্বর খোলা পান। পরপর তিনবার কল হওয়ার পর নম্বরটির সংযোগ বন্ধ হয়ে যায় বলে উৎপলের সহকর্মী এজাজুল হক মুকুলকে জানিয়েছেন উৎপলের বাবা চিত্ত দাস।

উৎপল ফকিরাপুল এলাকায় ভাড়া বাসায় থাকতেন। তার গ্রামের বাড়ি নরসিংদীর রায়পুরার রাধানগরে। উৎপলের বাবা চিত্ত দাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক৷ এখন তিনি স্থানীয় একটি কিন্ডারগার্টেনের অধ্যক্ষ৷

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

বিশ্ববিদ্যালয়ের ১০ সাংবাদিককে বহিষ্কারের নিন্দা বিএফইউজের

ডিইউজে নির্বাচন: সোহেল-তপু সভাপতি, আকতার সম্পাদক

ঈর্ষান্বিত ও উদ্দেশ্যমূলকভাবে ফাঁসানো হচ্ছে ঢাকা টাইমস সম্পাদককে

শেরপুরের সাংবাদিক রানাকে কারাদণ্ডে সম্পাদক পরিষদের উদ্বেগ

নকলায় সাংবাদিককে কারাদণ্ড: আইন ও সালিশ কেন্দ্রের উদ্বেগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :