আয়কর মেলায় যা থাকছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৭, ১৩:২৭

সারাদেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে শুরু হয়েছে আয়কর মেলা-২০১৭। অষ্টমবারের মতো এই মেলা আয়োজন করা হয়েছে। এবার আটটি বিভাগীয় মেলায় সাত দিন, ৫৬টি উপজেলায় চার দিন, ৩৪টি উপজেলায় দুই দিন ও ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) এক দিন মেলা অনুষ্ঠিত হবে।

রাজধানীর আগারগাঁওয়ের নির্মাণাধীন রাজস্ব ভবনে বড় পরিসরে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি প্রধান অতিথি হিসেবে আয়কর মেলার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

যা থাকছে মেলায়

মেলায় আয়কর রিটার্ন গ্রহণের জন্য ৩৮টি বুথ রয়েছে। এছাড়া ২২টি হেল্প ডেস্ক বুথ, বৃহৎ করদাতা ইউনিটের একটি বুথ, সঞ্চয় অধিদপ্তরের একটি, কাস্টমসের একটি, মূসকের একটি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চলের একটি, মুক্তিযোদ্ধা একটি, সিনিয়র সিটিজেন একটি, প্রতিবন্ধী একটি, মিডিয়া সেন্টার, মেডিকেল টিম একটি, ই-টিআইএন তিনটি, বিসিএস কর একাডমির একটি, আইআরডি একটি, ট্যাকসেস আপীলাত ট্রাইব্যুনাল একটি, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপীলাত ট্রাইব্যুনাল একটি বুথ রয়েছে।

এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি একটি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুযোর্গ ব্যবস্থাপনা চারটি, ই-টিআইএন চারটি, লাইভ টেলিকাস্ট একটি, কর শিক্ষণ ফোরাম একটি, নামাযের স্থান, ক্যান্টিন, ফটোকপি, ট্যাক্স আইডি কার্ড ১০টি বুথ, তিনটি ই-ফাইলিং বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংক নয়টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশ একটি রয়েছে।

পুরো মেলা সিসিটিভি ক্যামেরা থাকবে। মেলায় ভবিষ্যত করদাতা শিক্ষার্থীদের নিয়ে থাকছে আলাদা আয়োজন। আজ রাজধানীর ঐতিহ্যবাহী উদয়ন উচ্চ বিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থী মেলা পরিদর্শন করবেন। পরে তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা ও বিজয়ী ১০ জন শিক্ষার্থীকে পুরস্কার দেয়া হবে।

আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হবে। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি শাটল বাস নিয়োজিত থাকবে। আয়কর মেলার এবার বাড়তি আকর্ষণ করদাতাদের রিটার্ন দাখিলের সাথে সাথে ইনকাম ট্যাক্স আইডি কার্ড ও ইনকাম ট্যাক্সপেয়ার স্টিকার প্রদান। প্রথমবারের মতো এনবিআর ঢাকা ও চট্টগ্রামের মেলায় এ কার্ড ও স্টিকার প্রদান করা হবে। এটি এবারের এনবিআরের নতুন উদ্ভাবন।

(ঢাকাটাইমস/১নভেম্বর/জেআর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বঙ্গবন্ধুর সমাধিতে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের শ্রদ্ধা

ধরিত্রী দিবস-২০২৪ উপলক্ষে এনসিসি ব্যাংকে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

বিডিবিএল-সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত নিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন

তিন উৎসবে রঙিন এনআরবিসি ব্যাংক

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের মুদারাবা মোহর সঞ্চয়ী হিসাব

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :