নবীনগরে নৌকাডুবি: অনুপস্থিত পরীক্ষার্থীদের কথা ভাবছে সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ নভেম্বর ২০১৭, ২০:১৮ | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৭, ১৯:৫১

নৌকাডুবির কারণে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্রে অংশ নিতে না পারা ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের প্রায় অর্ধশত পরীক্ষার্থীর এ বিষয়ে পরীক্ষা নেয়ার কথা ভাবছে মন্ত্রণালয়। অন্য বিষয়গুলোর পরীক্ষা শেষে বিশেষ ব্যবস্থায় তাদের পরীক্ষা নেওয়া হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের দায়িত্বে থাকা মোহাম্মদ মহিউদ্দীন খানের সঙ্গে ঢাকাটাইমসের আলাপে এ তথ্য জানা যায়।

আজ বুধবার সকাল সাড়ে নয়টার দিকে নবীনগর উপজেলার কৃষ্ণনগর এলাকার তিতাস নদীতে একটি নৌকাডুবির ঘটনা ঘটে। এতে বীরগাঁও ইউনিয়নের বীরগাঁও উচ্চবিদ্যালয়ের দুজন জেএসসি পরীক্ষার্থী মারা যায়। আহত হয় অর্ধশতাধিক।

এ ব্যাপারে জানতে চাইলে সচিব মোহাম্মদ মহিউদ্দীন খান ঢাকাটাইমসকে বলেন, ‘নৌকাডুবির কারণে দুজন পরীক্ষার্থী মারা গেছে এবং কয়েকজন নিখোঁজ রয়েছে। এ ঘটনায় শিক্ষামন্ত্রীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা মর্মাহত। আমরা সরকারের পক্ষ থেকে গভীর দুঃখ প্রকাশ করছি।’

সচিব বলেন, ‘সাধারণত পরীক্ষায় অংশ না নিলে অনুপস্থিত ধরা হয়। দুর্ঘটনার কারণে যারা পরীক্ষায় অংশ নিতে পারেনি মানবিক কারণে তাদের ব্যাপারে বিশেষ বিবেচনা করা হবে।’

পরে মুঠোফোনে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল খালেকের কাছে জানতে চাইলে তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘দুর্ঘটনার খবর শুনে সেখানে আমরা ছুটে গিয়েছিলাম। নিহত ও আহত পরীক্ষার্থীর স্বজনদের সমবেদনা জানিয়েছি। নৌকাডুবির কারণে প্রথম দিনের (বাংলা প্রথম পত্র) পরীক্ষায় ১৮ জন অংশ নিতে পারেনি।’

তাদের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না জানতে চাইলে বোর্ডের চেয়ারম্যান বলেন, ‘বিষয়টি মন্ত্রণালয়কে জানানো হয়েছে। বোর্ডের পক্ষে মন্ত্রণালয়ে যোগাযোগ করছেন পরীক্ষা নিয়ন্ত্রক।’ তার সঙ্গে যোগাযোগ করতে বলেন তিনি।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ বলেন, ‘দুর্ঘটনার কারণে যারা পরীক্ষায় অংশ নিতে পারেনি তাদের বিষয়ে বোর্ড সিদ্ধান্ত নিতে পারে না। আমরা বিষয়টি মানবিক দিক থেকে বিবেচনা করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে মৌখিকভাবে জানিয়েছি। মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দেবে আমরা তা বাস্তবায়ন করব।’ মন্ত্রণালয়ের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত দিলে অন্য পরীক্ষা শেষে আলাদা সেটের প্রশ্নে তাদের পরীক্ষা নেওয়া হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১নভেম্বর/এমএম/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

এই বিভাগের সব খবর

শিরোনাম :