লন্ডনে জাসদের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০১৭, ১৫:০৪

লন্ডনে জাসদের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। মঙ্গলবার পূর্ব লন্ডনের ব্লু মুন মিডিয়া সেন্টারে এ অনুষ্ঠান হয়।

যুক্তরাজ্য জাসদের সভাপতি হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহজাহানের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে অতিথি বক্তা ছিলেন ইস্ট লন্ডন সোসালিস্ট পার্টির নেতা পিটার ম্যাশন, এবং জাসদ কেন্দ্রীয় কমিটির উপদেষ্টামন্ডলীর সদস্য মতিয়ুর রহমান মতিন।

এছাড়াও ছিলেন যুক্তরাজ্য ন্যাপের সভাপতি প্রবীন রাজনৈতিক ব্যক্তিত্ব আব্দুল আজিজ, যুক্তরাজ্য ওয়ার্কার্স পার্টির সম্পাদক ইসাক কাজল, যুক্তরাজ্য বাসদের সমন্বয়ক গয়াসুর রহমান গয়াস, যুক্তরাজ্য জাসদের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, যুক্তরাজ্য জাসদের সহ-সভাপতি মজিবুল হক মনি, যুক্তরাজ্য উদীচির সভাপতি গোলাম মোস্তফা এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট যুক্তরাজ্যের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছড়াকার দিলু নাসের, আবুল কাশেম খাঁন, যুক্তরাজ্য বাসদ নেতা মো. শওকত, যুক্তরাজ্য বাসদের সাধারণ সম্পাদক সোহেল আহমদ চৌধুরী, বাসদ নেতা নওশাদ, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, সাংবাদিক অলিয়ুর রহমান অলি, সাবেক ছাত্রনেতা ফখর চৌধুরী, আব্দুল করিম প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে ১৯৭২ সালের ৩১ অক্টোবরের জাসদের জন্মলগ্ন থেকে মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রামে যেসব নেতাকর্মী শহীদ হয়েছেন, তাদের সম্মানার্থে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এর পর যুক্তরাজ্য জাসদের সভাপতি হারুনুর রশীদ জাসদের পক্ষ থেকে প্রতিষ্ঠাবার্ষিকী এবং রুশ বিপ্লবের শতবর্ষের আলোকে তার স্বাগতিক বক্তব্য পেশ করেন।

সভাপতির স্বাগতিক বক্তব্যের পর যুক্তরাজ্য জাসদের সাধারণ সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু জাসদের শহীদ নেতা কর্মীদের শ্রদ্ধা জানাতে এক শোক প্রস্তাব পাঠ করেন।

জাসদ কেন্দ্রীয় উপদেষ্টা কমিটির সদস্য মতিয়ুর রহমান মতিন বলেন, ১৯৭২ সালের ৩১ অক্টোবর জাসদ প্রতিষ্ঠা লাভ করেছিল বাংলাদেশের তৎকালীন রাজনৈতিক প্রেক্ষাপটে এবং আজ জাসদ জননেত্রী শেখ হাসিনার সাথে জোট সরকারে আছে- সেটাও রাজনৈতিক কারণে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি- জাসদ যদি ১৪ দল তথা মহাজোট সরকারে অংশগ্রহণ না করত, তা হলে যুদ্ধাপরাধীদের বিচার কার্যকর করা এত সহজ হত না। যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মজিবুল হক মনি জাসদের ৪৫তম প্রতিষ্ঠাবাষিকী এবং রুশ বিপ্লবের আলোকে তার লিখিত বক্তব্য পেশ করেন।

তিনি তাঁর বক্তব্যে বলেন, একশত ভাগ মুক্তিযোদ্ধাদের দল জাসদ। তাই দেশের প্রতিটি গণতান্ত্রিক, স্বৈরাচারবিরোধী এবং জঙ্গিবাদবিরোধী আন্দোলনে জাসদের প্রতিটি কর্মী প্রতিরোধ গড়ে তুলেছে এবং হাসিমুখে রাজপথে বিলিয়ে দিয়েছে নিজেদের বুকের তাজা রক্ত।

অতিথি বক্তা ইস্ট লন্ডন সোসালিস্ট পার্টির নেতা কমরেড পিটার ম্যাশন তার লিখিত বক্তব্যে রুশ বিপ্লবের উপর আলোচনা করেন এবং জাসদের প্রতিষ্ঠাবার্ষিকীতে তাকে আমন্ত্রণ করার জন্য যুক্তরাজ্য জাসদ নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

এছাড়াও বক্তব্য রাখেন যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মূল কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও যুক্তরাজ্য যুবলীগ নেতা জামাল খাঁন, যুক্তরাজ্য জাসদের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, যুক্তরাজ্য জাসদের তথ্য ও গবেষণা সম্পাদক কয়সর আহমদ, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক এবং বার্মিংহাম জাসদের আহবায়ক সালেহ আহমদ, সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়া, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন খাঁন শামীম, যুক্তরাজ্য জাসদের দপ্তর সম্পাদক ও গ্রেটার লন্ডন জাসদের সাধারণ সম্পাদক সাবুল সামসুজ্জামান, যুক্তরাজ্য জাসদের অর্থবিষয়ক সম্পাদক রেদয়ান খাঁন, যুক্তরাজ্য নারী জোটের আহবায়ক রুবী হক, যুগ্ম আহবায়ক রেহানা বেগম প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন যুক্তরাজ্য জাসদের মহিলাবিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, নারী জোট নেত্রী জোসনা পারভিন, যুক্তরাজ্য জাসদের শিক্ষা সম্পাদক মাহমুদুর রহমান শাহনুর, সহ- সম্পাদক মাসুক হোসেন, সাংগঠনিক সম্পাদক কাজী দিলওয়ার হোসেন প্রমুখ।

(ঢাকাটাইমস/২নভেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :