মৌলভীবাজারে মণিপুরীদের মহারাস লীলার উদ্বোধন

মৌলভীবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০১৭, ১৫:২৮

আনন্দ, উচ্ছ্বাস ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে মণিপুরী সম্প্রদায়ের তিন দিনব্যাপী মহারাস লীলার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জেলা প্রশাসকের কাযালয় সম্মুখ থেকে মণিপুরীদের নিজস্ব পোশাকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে তিন দিনের রাস উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল হক, মণিপুরী রাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ ও মণিপুরী সম্প্রদায়ের নেতৃবৃন্দ। প্রথম কমলগঞ্জ মণিপুরীপাড়ার বাইরে রাস উৎসবের উদ্বোধন হওয়ায় মৌলভীবাজার শহরের হাজারো উৎসুক মানুষ শোভাযাত্রা দেখে আনন্দ পান। প্রতিবছর এ উৎসব একদিন হলেও ১৭৫তম রাস উপলক্ষে এবছর তিনদিন হবে। এবারের উৎসব তিন দিনব্যাপী হলেও মূল রাসলীলা হবে ৪ নভেম্বর।

রাস উৎসব উদ্বোধকালে জেলা প্রশাসক বলেন, উৎসবের ১ম দিন সকালে মণিপুরীদের নিজস্ব পোশাকে ব্যতিক্রমী আনন্দ র‌্যালি ও বিকালে হোলি উৎসব। উৎসবের ২য় দিন দুপুরে বেনিরাস ও সন্ধ্যায় কৃর্তী মণিপুরী সন্তান সম্মাননা। মূল উৎসব, উৎসবের শেষ দিন দুপুরে রাখাল ও কৃষ্ণের বাল্যলীলা অনুসরণে শুরু হবে রাখাল নৃত্য। চলবে গোধূলি পর্যন্ত। সন্ধ্যায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আর রাতে শুরু হবে রাসনৃত্য, চলবে পরের দিন ভোর পর্যন্ত।

(ঢাকাটাইমস/২নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :