রোহিঙ্গা নিয়ে দ্বিচারিতা করছেন সু চি: নাসিম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ নভেম্বর ২০১৭, ২০:১৪ | প্রকাশিত : ০২ নভেম্বর ২০১৭, ১৭:৪৩

রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি দ্বিচারিতা করছেন বলে অভিযোগ তুলেছেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন চৌদ্দদলীয় জোটের মুখপাত্র এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের সভা শেষে সাংবাদিকদের কাছে এই অভিযোগ করেন তিনি।

মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী সু চির অভিযোগের জবাবে নাসিম বলেন, প্রথম থেকেই রোহিঙ্গাদের ইস্যু নিয়ে সু চির দ্বিচারিতা লক্ষ করছি। সু চি যে কথা বলেছেন সেটা অসত্য। বরং তিনি যদি আন্তরিক হন তাহলে রোহিঙ্গারা বাংলাদেশ থেকে ফিরে যেতে পারবে। একটু আন্তরিক হলেই সম্ভব, এটা তার ওপর নির্ভর করছে।

সম্প্রতি আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি ইয়াঙ্গুন থেকে মিয়ানমার সরকারের এক শীর্ষস্থানীয় মুখপাত্রকে উদ্ধৃত করে জানায়, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার প্রস্তুত থাকলেও ফেরানোর শর্ত কী হবে তা নিয়ে বাংলাদেশ টালবাহানা করছে। তারা আরো বলেছে, কোটি কোটি ডলার বিদেশি সহায়তার আশায় বাংলাদেশ রোহিঙ্গাদের ফেরানোতে বিলম্ব করতে পারে।

রোহিঙ্গা শিবিরে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহর নিয়ে যাওয়ার সমালোচনা করে ১৪ দলের মুখপাত্র বলেন, হঠাৎ করে তিন মাস পরে উনি (খালেদা জিয়া) ঘুম থেকে উঠলেন। তিন মাস ঘুমিয়ে ছিলেন তিনি, লন্ডনে ঘুমিয়ে ছিলেন। আজকে জেগে উঠে উনি রোডমার্চের নামে, গাড়িবহরের নামে সেখানে গেলেন। যেখানে প্লেনে গিয়ে কক্সবাজরে সাহায্য কারা যেত, সেখানে কোটি টাকা খরচ করে গাড়িবহর নিয়ে নাটক করলেন তিনি।

সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে সরকারের বিরুদ্ধে বিএনপির চেয়ারপারসনের সমালোচনাকে মিথ্যা দাবি করে নাসিম বলেন, ‘এই যে নাটক করলেন তাতে লাভ হলো কী? মানবিক কারণে যাননি তিনি, গিয়েছেন পলিটিক্যাল ইস্যু নিয়ে। একটা উত্তেজনা সৃষ্টি করার জন্য সেখানে গিয়েছেন। আর গিয়ে অভিযোগ করলেন শেখ হাসিনার সরকার নাকি কিছুই করেনি। এত বড় মিথ্যাচার তিনি করতে পারলেন! একজন অন্ধ নেত্রী আছে বাংলাদেশে, তার প্রমাণ হলো এই মিথ্যাচারের মাধ্যমে। আমরা ঘৃণাভরে তার এই অভিযোগ প্রত্যাখ্যান করছি।’

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেয়ায় বাঙালি জাতি উল্লসিত হয়েছে বলে জানান ১৪ দলের মুখপাত্র। তিনি বলেন, দীর্ঘদিন পরে হলেও আজকে ইউনেস্কোর মতো আন্তর্জাতিক খ্যাতিমান প্রতিষ্ঠান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনকের সেই ৭ মার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে। আজকে ১৪ দল আনন্দিত ও কৃতজ্ঞ ইউনেস্কোর কাছে। তারা দেরিতে হলেও এই ঐতিহাসিক অবিস্মরণীয় ভাষণকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দিয়েছে।’

৭ মার্চের ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ করার দাবি করে নাসিম বলেন, ‘বিভিন্ন ভাষায় এটি সারা দুনিয়ার প্রচার কারতে হবে। আমরা আশা করব এই ভাষণটি যেন সারা দুানিয়ার মুক্তিকামী ও স্বাধীনতাকামীদের বারবার অনুপ্রাণিত করতে পারে। এ জন্য তারা উদ্যোগ নেবেন আন্তর্জাতিকভাবে।’

বৈঠকে আওয়ামী লীগ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

জোট নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বেসারমরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/২নভেম্বর/টিএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :