নিরাপদ রক্ত পরিসঞ্চালন নিশ্চিত করা হয়েছে: বিএসএমএমইউ ভিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০১৭, ২০:০৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিরাপদ রক্ত পরিসঞ্চালন নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন এই চিকিৎসা প্রতিষ্ঠানটির উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। তিনি বলেছেন, অন্যান্য হাসপাতালেও এখন আর পেশাদার রক্তদাতা নেই বললেই চলে। মানুষ এখন স্বেচ্ছায় রক্তদানে আগের তুলনায় অনেক বেশি উৎসাহিত হয়েছে, উদ্বুদ্ধ হচ্ছে।

আজ বৃহস্পতিবার জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবসের এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। দিনটি উপলক্ষে বিএসএমএমইউ ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

বিএসএমএমইউয়ের উপাচার্য বলেন, ১৯৭২ সালে তৎকালীন আইপিজিএমএন্ডআরে (বর্তমানে বিএসএমএমইউ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমান ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্বোধন করেছিলেন। তাই জাতীয়ভাবে নিরাপদ রক্তপরিসঞ্চালন পুরোপুরিভাবে নিশ্চিত করা ও স্বেচ্ছায় রক্তদান শতভাগ নিশ্চিত করার ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের দায়বদ্ধতা অনেক বেশি।

স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস প্রচলনের কথা স্মরণ করে উপাচার্য বলেন, ‘রক্ত সংগ্রহের স্বচ্ছাসেবী প্রতিষ্ঠান সন্ধানী ১৯৭৮ সালে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম শুরু করে। পরবর্তী সময়ে সরকারিভাবে ২ নভেম্বর জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস ঘোষণা করা হয়। এসব কর্মকাণ্ডের ফলে স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান কার্যক্রম অনেক দূর এগিয়ে গেছে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম, পরিচালক (পরিদর্শন) অধ্যাপক ডা. এ কে এম সালেক, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম, অধ্যাপক ডা. আয়েশা খাতুন, সহকারী অধ্যাপক ডা. আতিয়ার রহমান, ডা. খান আনিসুল ইসলাম, ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন, কাউন্সিলর সুব্রত বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে।

(ঢাকাটাইমস/২নভেম্বর/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :