রাজস্ব আহরণের হ্যাচারি হবে তথ্যপ্রযুক্তি: পলক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ নভেম্বর ২০১৭, ২২:০৬ | প্রকাশিত : ০২ নভেম্বর ২০১৭, ২১:৪১

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, হ্যাচারিতে যেভাবে পোনা ফোটানো, মাছকে বড় করানো, তারপর বাজারে নিয়ে আসা হয় ঠিক সেভাবেই আইসিটি বিভাগ রাজস্ব আহরণের হ্যাচারি হিসেবে কাজ করছে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবন প্রাঙ্গণে এনবিআর ‘জাতীয় রাজস্ব আহরণে তথ্য প্রযুক্তি’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে পলক এ মন্তব্য করেন।

পলক বলেন, এনবিআর আইসিটি বিভাগ থেকে এখন কোনো ট্যাক্স পাচ্ছে না। আমরা সব সময় এনবিআরের কাছে যাই কর, শুল্ক, ভ্যাট কমানোর জন্য। এনবিআরকে আশ্বস্ত করতে চাই, এখন এনবিআর আইসিটি বিভাগে কর ছাড় দিয়ে যে বিনিয়োগ করছে আজ থেকে পাঁচ বা ১০ বছর পর শতগুন বেশি রাজস্ব দেওয়া হবে। তিনি বলেন, দেশের ডিজিটাল প্রযুক্তিতে যে কয়টি সরকারি প্রতিষ্ঠান রূপান্তরিত হয়েছে- তার মধ্যে সবচেয়ে সফল প্রতিষ্ঠান এনবিআর।

প্রতিমন্ত্রী বলেন, এনবিআর চলতি অর্থবছর আইসিটি খাতের প্রায় ৯৯টি পণ্যের ওপর শুল্ক কমিয়ে ১ শতাংশ করেছে। ফলে স্যামসাংয়ের মতো কোম্পানি বাংলাদেশে কারখানা করতে আগ্রহ প্রকাশ করেছে। সিম্ফনি, ওয়ালটন ল্যাপটপ, স্মার্টফোন উৎপাদনের জন্য কারখানা করছে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মোস্তফা জব্বার ও কাজী রোজী এমপিকে ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেয়া হয়। এসময় পলক বলেন, দেশ ডিজিটাল হওয়ার ক্ষেত্রে অনেক এগিয়েছে। এনবিআর গত সাড়ে আট বছরে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে কী পরিমাণ করসেবা দিচ্ছে তার প্রমাণ আজকের মেলায় জনগণের উপস্থিতি, করসেবা গ্রহণ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের উপদেষ্টা মোস্তফা জব্বার, কাজী রোজী এমপি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন জানান, সপ্তাহব্যাপী আয়কর মেলার দ্বিতীয় দিন বৃহস্পতিবার ঢাকাসহ ৫০টি জেলা ও সাতটি উপজেলাসহ ৫৭টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।

দ্বিতীয় দিন এক লাখ ৫৩ হাজার ২৮৭ জনের করসেবা গ্রহণ করে এবং ৫৪৩ কোটি ৩০ লাখ ৮৭ হাজার ৮৫৭ টাকার আয়কর আহরণ করেছে এনবিআর। মেলার প্রথমদিনে প্রায় ২০৮ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল।

এ বছর ১ থেকে ৭ নভেম্বর ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরে সাতদিন, ৫৬টি জেলা শহরে চারদিন, ৩৪টি উপজেলায় দুইদিন এবং ৭১টি উপজেলায় এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে করসেবা দেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/২নভেম্বর/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :