লালমনিরহাটে অসময়ের ঝড়ো বৃষ্টিতে আমনের ক্ষতি

এস. কে সাহেদ, লালমনিরহাট প্রতিনিধি
 | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০১৭, ১৭:৩১

গত কয়েকদিনের অসময়ের বৃষ্টি ও ঝড়ো বাতাসে লালমনিরহাটে হাজার হাজার হেক্টর জমির ধানের গাছ মাটিতে ন্যুয়ে পড়েছে। এতে চাষিরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। ফলে, দেখা দিয়েছে চলতি আমন মৌসুমে ধান চাষের লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার আশঙ্কা।

জেলা কৃষি বিভাগ সুত্রে জানা যায়, চলতি রোপা আমন মৌসুমে লালমনিরহাট জেলায় ৮২ হাজার ২ শত ৫৯ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষাবাদ হয়েছিল তার চেয়ে অনেক বেশি জমিতে। কিন্তু পর পর দুই দফা বন্যায় হাজার হাজার হেক্টর জমির আমন ক্ষেত নষ্ট হয়ে যায়। ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা চারা সংগ্রহ করে নষ্ট হওয়া জমিতে আবারও ধান রোপণ করেন। আবহাওয়া অনুকূলে থাকায় ব্রি- ২৮, ১১, ৩৪, ও হাইব্রিড জাতের ধানের ফলন বেশ ভালোই হয়। কিন্তু হঠাৎ অসময়ের বৃষ্টি ও বাতাসের কারণে আমন ধানের গাছগুলো মাটিতে ন্যুয়ে পড়ে পানিতে ডুবে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন আমন চাষিরা।

জমিতে বন্যার পানির সাথে আসা পলিতে বেশ মোটা তাজাই হয়ে উঠেছিল আমন ধান ক্ষেত। কিন্তু বৃষ্টি ও ঝড়ো বাতাসে মুহূর্তেই শেষ হয়ে যায় চাষিদের স্বপ্ন। মাঠের পর মাঠ উঠতি আমন ক্ষেত মাটির সাথে মিশে গেছে। ধানের শীষ পানিতে ডুবে যাওয়ায় সমূলে চিটা হয়ে যাবে বলে আশঙ্কা করছেন কৃষকরা ।

জেলার আদিতমারী উপজেলার আনন্দ বাজার এলাকার তিস্তা পাড়ের কয়েকজন কৃষকের সাথে কথা বলে জানা যায়, আর মাত্র ১৪/১৮ দিনের মধ্যে ধান ঘরে তুলতে পারতেন তারা। এ সময়ে হঠাৎ বৃষ্টি ও বাতাসে তাদের ধান গাছ মাটির সাথে মিশে গেছে। এসব জমির দুই তৃতীয়াংশ ধান চিটায় পরিণত হবে বলে ধারণা করছেন তারা। ক্ষতি পুষিয়ে নেয়ার সুযোগ আর জুটছে না তাদের। তাই তারা পরিবার পরিজনের খাদ্য নিয়ে চিন্তায় পড়েছেন।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিদু ভূষধ রায় জানান, এটা প্রাকৃতিক দুর্যোগ। বৃষ্টি ও বাতাসে আমন ধানের শীষ মাটিতে পড়ে যাওয়ায় ক্ষতি হচ্ছে। তবে সমূলে ক্ষতি হবে না। কিন্তু ধানে চিটার পরিমাণ কিছুটা বৃদ্ধি পেতে পারে বলেও জানান ওই কৃষি কর্মকর্তা।

(ঢাকাটাইমস/০৩নভেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :