তিন দিনে ৯৮৪ কোটি টাকার আয়কর আদায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০১৭, ১৯:৪৭

চলমান আয়কর মেলার শুক্রবার ছিল তৃতীয় দিন। সারাদেশে এই তিন দিনে মোট ৯৮৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ১২৯ টাকা আয়কর আদায় করা হয়েছে। তিন লাখ ৯৬ হাজার জন আয়কর সেবা গ্রহণ করেছেন এবং এক লাখ ১০ হাজার ৬৪টি রিটার্ন দাখিল করেছেন।

জাতীয় রাজস্ব বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সপ্তাহব্যাপী আয়কর মেলার তৃতীয় দিন আয়কর সংগ্রহ হয়েছে ২৩৩ কোটি ৩৯ লাখ ৫৯ হাজার ৭১৪ টাকা, এক লাখ ৬৪ হাজার ২৫২ জন করসেবা গ্রহণ ও ৩৯ হাজার ৬৭২টি রিটার্ন দাখিল করেছেন। তিন দিনে সারাদেশে মোট ৯৮৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ১২৯ টাকা আয়কর আহরণ, তিন লাখ ৯৬ হাজার আয়কর সেবাগ্রহণ ও এক লাখ ১০ হাজার ৬৪টি রির্টান দাখিল করেছেন।

আয়কর মেলায় মিলছে যেসব সেবা

জাতীয় রাজস্ব বোর্ড থেকে জানানো হয়, এবার মেলার পরিধি অনেক বেশি বাড়ানো হয়েছে। প্রথমবারের মতো করদাতাদের ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড’ এবং ‘ট্যাক্সপেয়ার’ স্টিকার দেয়অ হয়েছে। প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে আয়কর মেলায় ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেয়া হচ্ছে। আয়কর মেলায় ১০২টি বুথ থেকে করসেবা দেয়া হচ্ছে। এরমধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্প ডেস্ক, মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী, ই-টিআইএন বুথ থেকে করসেবা দেয়া হচ্ছে। রয়েছে বৃহৎ করদাতা ইউনিট, সঞ্চয় অধিদপ্তর, কাস্টমস, ভ্যাট, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল, বিসিএস কর একাডমি, আইআরডি, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের বুথ। আয়কর জমাদানের জন্য রয়েছে ই-ফাইলিং তিনটি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংকের নয়টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশ এর একটি করে বুথ। মেলায় কোনো করদাতা অসুস্থ হয়ে গেলে মেডিকেল টিম বুথ থেকে প্রাথমিক চিকিৎসা নিতে পারেন। এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুর্যোগ ব্যবস্থাপনার চারটি বুথ রয়েছে। করদাতাদের জন্য রয়েছে নামাজের স্থান, ক্যান্টিন, ফটোকপি। নিরাপত্তায় স্থাপন করা হয়েছে সিসিটিভি। আয়কর সংক্রান্ত সবধরনের ফরম বিনামূল্যে দেয়া হয়।

আয়কর অফিসে না এসে যেকোনো জায়গা থেকে অনলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রদান করা হচ্ছে ইউজার আইডি ও পাসওয়ার্ড। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২, উত্তরা ও যাত্রাবাড়ী থেকে ১৩টি শাটল মাইক্রোবাস চলাচল করছে। এ বাসগুলো আগারগাঁওয়ের নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনের অনুষ্ঠিত আয়কর মেলা প্রাঙ্গণে নিয়ে আসবে।

মেলার তৃতীয় দিন ঢাকাসহ দেশের ৫৫টি জেলা, পাঁচটি উপজেলাসহ ৬০ স্পটে আজ মেলা অনুষ্ঠিত হয়েছে। এবার রাজধানী ঢাকাসহ দেশের ৫৬টি জেলা শহরে, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার তৃতীয় দিন ছুটির দিন হওয়ায় ঢাকাসহ সারাদেশে করদাতা, সেবাগ্রহীদের পদচারণায় মেলা প্রাঙ্গণ মুখর ছিল। মেলা সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত করসেবা দেয়া হয়। ছুটির দিন হওয়ায় সকাল থেকে বুথে করদাতা থাকা পর্যন্ত সেবা প্রদান করা হয়। প্রতিদিনের মতো শুক্রবারও মেলায় করদাতাদের বাড়তি আকর্ষণ যোগ করে ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’। রিটার্ন জমা দিয়ে আইডি কার্ড নিতে করদাতাদের লাইন মেলা ছাড়িয়ে রাস্তায় পর্যন্ত পৌঁছে যায়। আগামীকাল শনিবার যথারীতি সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলা চলবে।

(ঢাকাটাইমস/০৩নভেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

জিডিপি প্রবৃদ্ধি কমার পূর্বাভাস আইএমএফের

নাটক রূপান্তর: দুঃখ প্রকাশের পর এবার বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ ওয়ালটনের

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে ওয়ালটনের আইনি নোটিশ, চুক্তি বাতিল

কমিউনিটি ব্যাংকের পরিচালনা পর্ষদের ৫১তম সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কর্মসংস্থান ব্যাংকের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :