চোরাচালানে বাধা দেয়ায় ছাত্রলীগ নেতা শাওনকে হত্যা

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০১৭, ০০:০২ | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০১৭, ২৩:১৭

চোরাচালানে বাধা দেয়া, এলাকায় আধিপত্য বজায় রাখা এবং পথের কাটা দূর করতেই ছাত্রলীগ নেতা শাওনকে হত্যা করেছিল ব্রাহ্মণবাড়িয়ার একটি চোরাকারবারী সিন্ডিকেট। পরিকল্পনা অনুযায়ী গত ২০ সেপ্টেম্বর রাতে আইন শৃঙ্খলা বাহিনীর ভুয়া পরিচয়ে তাকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার পানিয়ারুপ বাসস্ট্যান্ড থেকে কালো গ্লাসের একটি মাইক্রোবাসে তুলে নেয়া হয়। পরে হাত-পা বেঁধে গুলি করে হত্যার পর লাশ জেলার দেবিদ্বার উপজেলার কুমিল্লা-সিলেট মহাসড়ক সংলগ্ন সংচাইল এলাকায় রাস্তার পাশে ফেলে দেয়া হয়। শাওনকে বাড়ি থেকে বের করে আনতে শাওনের ঘনিষ্ঠ বন্ধু রাসেলসহ ৩ বন্ধুকে ব্যবহার করা হয়।

আজ শুক্রবার বিকেলে কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিপ্লব দেবনাথের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এসব তথ্য জানায় ঘাতক রাসেল।

পরে বৃহস্পতিবার রাতে ডিবি পুলিশ ঘাতক রাসেলকে গ্রেপ্তার করে।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও কুমিল্লা গোয়েন্দা শাখা (ডিবি) এসআই শাহ কামাল আকন্দ এসব তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার পানিয়ারুপ গ্রামের অবসরপ্রাপ্ত সেনা সদস্য আনোয়ার হোসেনের ছেলে আজমীর হোসেন শাওন। তিনি কসবা টি.আলী কলেজের একাদশ শ্রেণির ছাত্র এবং কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। স্থানীয় একটি চোরাকারবারী সিন্ডিকেটের ব্যবসায় বাধা হয়ে দাঁড়িয়েছিলেন শাওন। তাই তাকে হত্যার পরিকল্পনা নেয় ওই সিন্ডিকেটটি।

চলতি বছরের গত ২০ সেপ্টেম্বর রাতে অপহরণ করা হয় শাওনকে। পরদিন হাত-পা বাঁধা গুলিবিদ্ধ অবস্থায় জেলার দেবিদ্বার উপজেলার সংচাইল এলাকায় কুমিল্লা-সিলেট মহাসড়কের রাস্তার পাশ থেকে তার লাশ উদ্ধার করে দেবিদ্বার থানা পুলিশ। ওই হত্যাকা-ে সরাসরি অংশ নেয় ৪ ঘাতক। এর মধ্যে অন্যতম হচ্ছেন নিহত শাওনের বন্ধু রাসেল ভূইয়া। তিনি মুরাদনগর উপজেলার ডালপা গ্রামের রবি ভূইয়ার ছেলে।

এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা কুমিল্লা জেলা গোয়েন্দা শাখার (ডিবি) এসআই শাহ কামাল আকন্দ বলেন, মামলাটি ডিবিতে আসার পর পুলিশ সুপারের নির্দেশনায় শাওনের আত্মীয়-স্বজন, এলাকার লোকজন, শাওনের মোবাইলসহ সন্দেহভাজনদের মোবাইল কল লিস্ট পর্যালোচনা এবং অনেকের সাথে কথা বলে মামলার রহস্য উদঘাটন করতে সক্ষম হয়েছি। ঘাতক রাসেলকে নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তারের পর আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে হত্যাকা-ের বিবরণসহ অন্যান্য ঘাতকদের নাম প্রকাশ করেছে। হত্যায় জড়িত অপর আসামিদের গ্রেফতার ও হত্যায় ব্যবহৃত অস্ত্র উদ্ধারসহ নেপথ্যের নায়কদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।

(ঢাকাটাইমস/০৩নভেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :