ডেনমার্কে জেলহত্যা দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০১৭, ১৩:২০ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৭, ১৩:০৬

শুক্রবার কোপেনহেগেনের স্থানীয় একটি হলে ডেনমার্ক আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদার সাথে জাতীয় চার নেতার শাহাদাতবার্ষিকী ও জেলহত্যা দিবস পালন করেছে।

সংগঠনের সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিঙ্কনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাব্বির আহম্মেদের সঞ্চালনায় জাতির জনক বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে শাহাদাতবরণকারী সকল শহীদ, মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদ এবং বঙ্গবন্ধুর বিশ্বস্ত জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা ও দোয়া মাহফিলের মধ্যদিয়ে আলোচনা সভা শুরু হয়।

বক্তারা বলেন, খুনিরা ভালো করেই জানেন, জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা ধারণ করে নেতার অনুপস্থিতিতে তারা সফলভাবে মুক্তিযুদ্ধ পরিচালনা করেছে, দেশে স্বাধীন করেছে- সুতরাং তারা বেঁচে থাকলে, তাদের পরিকল্পনা সফল হবে না, সফল হতে দেবে না। তাই, জীবনের মায়া তুচ্ছ করে খুনিদের লোভনীয় প্রস্তাব যখন ঘৃণ্যভরে প্রত্যাখ্যান করেছেন, তখনই মহান জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছে। তারা জীবন দিয়ে প্রমাণ করেছেন এদেশে শুধু মীরজাফর, মোস্তাক, জিয়াদের জন্ম হয়নি- এদেশে সৈয়দ নজরুল, তাজউদ্দীন, মনসুর আলী, কামরুজ্জামানের মতো বীরের জন্ম হয়েছে। তাদের আদর্শ ও বিশ্বাস জাতিকে গর্বিত করেছে, অনুপ্রাণিত করেছে। জাতীয় চার নেতার আদর্শ লালন করে আগামী প্রজন্ম এগুবে আলোর পথে।

সভায় বক্তারা আরো বলেন, একটি দেশ উন্নয়ন এবং স্থিতিশীলতার জন্য আইনের শাসন সুপ্রতিষ্ঠিত হওয়া জরুরি। দীর্ঘ তিন যুগ পরে হলেও বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধের বিচার সম্পন্ন হওয়ায় দেশ এখন নিয়মতান্ত্রিক পথে এগুচ্ছে। বঙ্গবন্ধুকে হত্যার পরে জাতীয় চার নেতার হত্যার মধ্যদিয়ে খুনিদের আন্তর্জাতিক পরিকল্পনা সফল হয়। আর এইসব হত্যাকান্ডের মূলহোতা পাকিস্তানের সামরিক গোয়েন্দা অফিসার, মহান মুক্তিযুদ্ধে অনুপ্রবেশকারী জেনারেল জিয়া। সারা বাংলাদেশে এই খুনির মরণোত্তর বিচার এখন গণদাবি, একইসাথে অতিদ্রুত সংসদ এলাকা থেকে খুনির মাজার সরিয়ে নেয়ার দাবি জানান।

জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনা করেন- উপদেষ্টা পরিষদের নেতা শাহাব উদ্দিন ভুইয়া, তাইফুর রহমান ভুইয়া, মাসুদ চৌধুরী, সৈয়দ মোহাম্মাদ সোয়েব ও শফিকুল ইসলাম, সহ-সভাপতি আ ন ম আব্দুল খালেক আরিফ, জামাল আহম্মেদ, ওলিউল আজাদ লাব্লু, অরুন দাস, ডেনমার্ক আওয়ামী লীগ নেতা মো. ইসমাইল, যুগ্ম সাধারণ সম্পাদক সামি, বোরহান উদ্দিন, শরীফ তাহের কবীর, বেলাল হোসেন রুমি, সাংগঠনিক সম্পাদক, মনজুর আহম্মেদ লিমন, শামীম খালাসী, সেলিম সারেং, মন্টু দাস, তথ্য ও গবেষণা সম্পাদক সেতু আহম্মেদ, দপ্তর সম্পাদক রিয়াদ শিকদার, প্রচার ও প্রকাশনা সম্পাদক শৈবাল মাহমুদ শাহীন, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক, তৈমুল সোয়েব, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক রতন দত্ত, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. অমিত কুমার রায়, সহ.দপ্তর সম্পাদক, জাহেদুল ইসলাম মামুন, সহ. প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মোহাম্মদ রানা, জনসংযোগ সম্পাদক মো. রাসেল মিয়া, অভিবাসন বিষয়ক সম্পাদক আল আমীন সাগর, মানাবাধিকার বিষয়ক সম্পাদক মোহাম্মদ আল মুফতি জাবিদ ও নির্বাহী সদস্য মিতুল খান।

সভা শেষে ডেনমার্ক আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শ্যাম সেলিম এবং দপ্তর সম্পাদক রিয়াদ শিকদারের বাবার অসুস্থতায় রোগমুক্তি কামনা করে দোয়া করা হয়।

(ঢাকাটাইমস/৪নভেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :