দিনাজপুরের কান্তজীউ মন্দিরে চলছে রাস মেলা

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ০৫ নভেম্বর ২০১৭, ১৪:৩০

দিনাজপুরের ঐতিহ্যবাহী কান্তজীউ মন্দির চত্বরে শুরু হয়েছে মাসব্যাপী কান্তজীউ’র রাস উৎসব মেলা। শনিবার সন্ধ্যায় এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

এসময় জেলা প্রশাসক মীর খায়রুল আলম, রাজদেবত্তোর এস্টেটের এজেন্ট বাবু অমলেন্দু ভৌমিকসহ এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ মেলাকে কেন্দ্র করে দেশের দূর-দূরান্ত থেকে আসা পুণ্যার্থীদের পদভারে মন্দির চত্বর মুখরিত হয়ে উঠেছে।

দিনাজপুর রাজ দেবোত্তর এস্টেট-এর এজেন্ট শ্রী অমলেন্দু ভৌমিক জানান, রাস উৎসব দর্শনে প্রায় দুই লক্ষাধিক ভক্তপুন্যার্থী ও দেশি-বিদেশি পর্যটকদের সমাগম ঘটে। উপমহাদেশের মধ্যে বিরল পোড়া মাটির টেরাকোটা খচিত কারুকার্য সম্বলিত কান্তজীউ মন্দির দেশি-বিদেশি পর্যটকদের কাছে যেমন আকর্ষণীয়, তেমনি ভক্তপ্রাণ হিন্দু সম্প্রদায়ের কাছে তীর্থস্থান হিসেবে চিহ্নিত হয়ে আসছে। রাস উৎসবের রাতে মন্দির আঙ্গিনায় রাত্রি যাপন করা মহাপূণ্যের কাজ ভক্তরা বিশ্বাস করেন।

মাসব্যাপী মেলা উপলক্ষে মেলায় আগতদের পূণ্য অর্জনের পাশাপাশি নির্মল বিনোদনের জন্য নাম করা সার্কাস ও ধর্মীয় যাত্রাপালার আয়োজন করা হয়েছে। এছাড়াও অসংখ্য খাবারের দোকান, মৃৎ শিল্প, কারুশিল্প, চুড়ি, শাখা, সিঁদুরসহ নানা ধরনের ধর্মীয় পুস্তকের দোকান বসেছে। নওগাঁ, নাটোর, বগুড়া, রাজশাহী, ফরিদপুর, জয়পুরহাট, রংপুরসহ দেশের বিভিন্ন জেলা থেকে দোকানিরা এসেছেন তাদের পসরা নিয়ে।

এ উপলক্ষে শনিবার শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ ধর্মীয় শোভাযাত্রা ও কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যদিয়ে দিনাজপুরের কাহারোল উপজেলায় অবস্থিত কান্তনগর মন্দিরে নিয়ে যাওয়া হয়। প্রায় সাড়ে ৪শ বছরের রাজ পরিবার প্রচলিত চিরাচরিত প্রথা অনুযায়ী শ্রী শ্রী জন্মাষ্টমীর আগের দিন কান্তজীউ মন্দির হতে ঢেঁপা নদীপথে নৌ-বহরে শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ দিনাজপুর রাজবাড়ী মন্দিরে নিয়ে আসা হয়।

(ঢাকাটাইমস/৫নভেম্বর/এসএএস/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :