ইতালিতে জেলহত্যা দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ নভেম্বর ২০১৭, ১৯:৫২

১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ৩ নভেম্বর তার ঘনিষ্ঠ চার সহকর্মী সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানকে কারাগারে হত্যা করা হয়।

দিবসটি উপলক্ষে গত শুক্রবার ইতালি আওয়ামী লীগ রোম মহানগর শাখা আয়োজনে আলোচনা সভা হয়।

আলোচনা সভায় রোম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ মামুনের সভাপতিত্বে ও রোম মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক খলিল বন্দুকছি সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্দিস ফরাজি ও প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ইতালি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাসান ইকবাল।

সভার শুরুতে ইতালি আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ইতালি আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

পরে নিজ নিজ সংগঠনের পক্ষ থেকে ইতালিস্থ যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগসহ আওয়ামী লীগের সকল সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের পক্ষ থেকে আলাদাভাবে শ্রদ্ধা নিবেদন করে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে হাজি ইদ্রিস ফরাজি বলেন, ১৫ আগস্ট, ৩ নভেম্বর ও ২১ আগস্ট একই সূত্রে গাঁথা। ইতিহাসের মানবতাবিরোধী খলনায়করাই এ ধরনের ঘৃণ্য ও জঘন্য হত্যকাণ্ড চালিয়েছে। ইতিহাসের সেই ‘মানবতাবিরোধী খলনায়করা’ এখনও ষড়যন্ত্র অব্যাহত রেখেছে মন্তব্য করে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান ইতালি আওয়ামী লীগের সভাপতি।

সেই সঙ্গে তিনি এও বলেন, ’৭৫, ২০০৪, আর ২০১৭ এক নয়। আওয়ামী লীগ আগের যে কোনো সময়ের চেয়ে এখন অনেক বেশি সচেতন।

প্রধান বক্তা ও ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল জেলহত্যা দিবস উপলক্ষে জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, জাতীয় চার নেতা হত্যাকাণ্ড ছিল জাতির পিতাকে সপরিবারে হত্যার ধারাবাহিকতা। এ ধরনের বর্বর হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। ষড়যন্ত্রকারীরা এই হত্যাকাণ্ডের মাধ্যমে বাংলার মাটি থেকে বাংলাদেশ আওয়ামী লীগের নাম চিরতরে মুছে ফেলে মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস এবং বাঙালি জাতিকে নেতৃত্ব শূন্য করার অপচেষ্টা চালিয়েছিল।

আলোচনা সভা আরো বক্তব্য দেন- ইতালি আওয়ামী লীগ সহ সভাপতি আলী আহাম্মদ ঢালী, আব্দুর রব ফকির, জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক আব্দুর বর মিন্টু, সোয়েব দেওয়ান, আবু তাহের, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, জামান মুক্তার,দিন ইসলাম দিনু, দপ্তর সম্পাদক হাবিব মগ্দম, উপ প্রচার সম্পাদক এলিন আহমেদ মিঠু, মহিলা সম্পাদিকা তুহিনা সুলতানা মলি, বিজ্ঞান ও প্রযক্তি বিষয়ক সম্পাদক বাবু ঢালী, সদস্য মহি উদ্দিন মহি, ফারুক ফরাজি, ইতালি যুবলীগ ভারপ্রাপ্ত সভাপতি উজ্জ্বল মৃধা ও সাধারণ সম্পাদক এনায়াত করিম, জাহাঙ্গীর আলম, রাসেদ, মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নয়না আহমেদ, সাংগঠনিক সম্পাদক সামিমা পপী, স্বেচ্ছাসেবক লীগ ইতালির সাধারণ সম্পাদক মাসুদ রানা, মুক্তিযোদ্ধার সন্তান ইতালি সভাপতি মোজাহেদুল ইসলাম ও আলোচনা সভা আয়োজন রোম মহানগর আওয়ামী লীগ সহ সভাপতি স্বপন হাওলাদার, এস এ আল মাহমুদ রফিক, যুগ্ম সম্পাদক আলম মাহমুদ, জামিল হোসেন, সাংগঠনিক সম্পাদক সুইট, লোকমান হোসেন, সারোয়ার হোসেন, রানা রমজান প্রমুখ।

আলোচনা সভার সভাপতি শেখ মামুন ইতালি আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের সকল নেতাকর্মীদের তার সংগঠন রোম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে আলোচনা অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

আলোচনা সভা শেষ স্বাধীন বাংলাদেশের স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধ ও জাতীয় চার নেতা এবং দেশ ও জাতির কল্যাণে দোয়া ও মোনাজাত করা হয়।

(ঢাকাটাইমস/৫নভেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :