পঞ্চম দিনেও জমজমাট আয়কর মেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ নভেম্বর ২০১৭, ২০:৩২

কিছুদিন আগেও অন্যের মাধ্যমে টাকার বিনিময়ে আয়কর পরিশোধ করতেন নাসরিন সুলতানা। থাকতেন দুশ্চিন্তায়, কাজ ঠিক মতো হচ্ছে কি না। তবে রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে চলমান আয়কর মেলায় এবার তিনি নিজেই আয়কর পরিশোধ করলেন। সহজেই কাজটি হওয়ায় তিনি একদিকে পাচ্ছেন স্বস্তি, অন্যদিকে বেঁচে গেল তার বাড়টি খরচ।

নাসরিন সুলতানা ঢাকাটাইমসকে বলেন, ‘এতদিন ঝামেলা এড়াতে কাউকে দিয়ে কর অঞ্চল অফিসে কাজ করাতাম। কিন্তু মেলা মেলায় যখন এলাম, ধারণাটাই পাল্টে গেল। ফ্লোরে বসে নিজেই ফরম পূরণ করেছি। কাজ শেষ করতেও বেশি সময় লাগেনি।’

আয়কর মেলা-২০১৭ এর পঞ্চম দিন রবিবার বিকালে দেখা গেছে উপচেপড়া ভিড়। দীর্ঘ লাইনের ভোগান্তি উপেক্ষা করেও হাসিমুখে আয়করসংক্রান্ত যাবতীয় কাজ সম্পাদন করছেন নগরবাসী। কোথাও কোনো সমস্যার মুখোমুখি হলে রাজস্ব বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের কাছে জিজ্ঞাসা করে সহজেই জেনে নিতে পারছেন। কর্মকর্তা-কর্মচারীরাও গ্রাহকদের কখন-কোথায় কী করতে হবে তা বুঝিয়ে দিচ্ছেন। বিশেষ সেবার কথা মাথায় রেখে মেলায় রাখা হয়েছে একাধিক বুথ।

প্রথমবারের মতো এই আয়কর মেলায় কর কার্ড (ট্যাক্স কার্ড) দেয়া হচ্ছে। পাশাপাশি মেলাতেই ব্যাংকের বুথ করা হয়েছে। এবারের মেলায় ১০২টি বুথ রয়েছে। প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও বয়স্কদের জন্য আলাদা বুথের ব্যবস্থা রয়েছে।

এখানে রয়েছে সহায়তা কেন্দ্র (হেল্প ডেস্ক)। যেখানে আয়করসংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া সম্পর্কে হেল্প ডেস্কে থাকা ভলনটিয়াররা জানিয়ে দেন। পাশাপাশি মেলায় আগতদের সাহায্যের জন্য রোভার স্কাউট সদস্যরা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন।

আগারগাঁওয়ে অনুষ্ঠিত এই মেলা গত ১ নভেম্বর থেকে শুরু হয়েছে এবং চলবে ৭ নভেম্বর পর্যন্ত। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলা হওয়ার কথা থাকলেও শেষ তিন দিন সময় বাড়ানো হয়েছে পাঁচ ঘণ্টা। সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত এই মেলা চলবে।

(ঢাকাটাইমস/০৫নভেম্বর/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :