মুন্সীগঞ্জে তৈরি হবে হোন্ডা মোটরসাইকেল

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ নভেম্বর ২০১৭, ২০:৪৫

‘এগিয়ে যাবে বাংলাদেশ সাথে থাকবে ব্র্যান্ড হোন্ডা’ এই স্লোগানে বিশ্বখ্যাত জাপানি মোটরসাইকেল ব্র্যান্ড হোন্ডা এখন তৈরি হবে বাংলাদেশে। বাংলাদেশ ও জাপানের যৌথ উদ্যোগে মুন্সীগঞ্জের গজারিয়ায় স্থাপিত হবে মোটরসাইকেল ফ্যাক্টরি। ২০১৮ সালের মধ্যভাগে উৎপাদনে যাবে কোম্পানিটি। বছরে সাতটি মডেলে এক লাখ ইউনিট মোটরসাইকেল নির্মাণে আপাতত ২৪০ জন লোকের কর্মসংস্থান হবে বলে জানান কর্তৃপক্ষ।

রবিবার বিকালে মুন্সীগঞ্জের গজারিয়ার বাউশিয়া এলাকার আব্দুল মোমেন অর্থনৈতিক অঞ্চলে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মাটি খনন অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করেন ফ্যাক্টরির কাজ।

জাপানি মোটরসাইকেল ব্র্যান্ড হোন্ডা ও বাংলাদেশ শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল অধিদপ্তরের যৌথ উদ্যোগে গঠিত কোম্পানি বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড তৈরি করতে যাচ্ছে বিশ্বখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড হোন্ডা। ৬১০ মিলিয়ন ডলার মূলধনের বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ৭০ শতাংশ মালিকানা জাপানি হোন্ডা কোম্পানি লিমিটেডের, আর বাকি ৩০% শেয়ারের মালিকানা বাংলাদেশ স্টিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের।

এদিকে কোম্পানিটি ২০১৩ সালে গাজীপুরে ভাড়া করা কারখানায় যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে উৎপাদন শুরু করে। ভবিষ্যত বাজারের সম্প্রসারণের প্রস্তুতি হিসেবে মুন্সীগঞ্জের গজারিয়ার বাউশিয়া এলাকার আব্দুল মোমেন কমার্শিয়াল জোনে ফ্যাক্টরি স্থাপিত হবে ২৫ একর জায়গায়।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, বাংলাদেশ ও জাপান যৌথ উদ্যোগে এই কোম্পানি গঠনের মাধ্যমে বাংলাদেশে জাপানের বিনিয়োগ সম্প্রসারণের মাধ্যমে দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্কে উন্নয়নের ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ।

তিনি বলেন, এই প্রতিষ্ঠানের মাধ্যমে জিডিবিতে আড়াই শতাংশ অবদান রাখবে বলে আশা করা যায়।

তিনি আরও বলেন, এই প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ জাপানের অর্থনৈতিক দ্বি-পাক্ষিক সম্পর্ক সুদৃঢ় হবে।

আর জাপানের অন্যান্য কোম্পানিরাও বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী হবে আশা ব্যক্ত করেন মন্ত্রী।

হোন্ডা মোটর কোম্পানি লি.-এর রিজিওনাল অপারেশন (এশিয়া ওশেনিয়া) প্রধান কর্মকর্তা সিনজি আয়োয়ামা বলেন, আমরা বিশ্বাস করি- বাংলাদেশে মোটরসাইকেল শিল্প অত্যন্ত প্রগতিশীল। কারণ এখানে রয়েছে বিরাট জনসংখ্যা আর স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি। স্থানীয়করণ বৃদ্ধির মাধ্যমে শিল্প সম্প্রসারণে সরকারি নীতির সাথে সামঞ্জস্য রেখে নতুন প্রকল্পকে কার্যকরী করার জন্য আমরা অধিকতর বিনিযোগের সিদ্ধান্ত নিয়েছি। আমাদের লক্ষ্য হল এই প্রকল্পের মাধ্যমে শিল্পন্নোয়নে অবদান রাখা এবং একই সাথে স্থানীয় ক্রেতাদের কাছে সাশ্রয়ী মূল্যে পণ্য জোগান দেয়া।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের নির্বাহী পরিচালক পবন চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি, হোন্ডা মোটর কোম্পানি লিমিটেডের এশিয়া রিজিয়নের প্রধান কর্মকর্তা সিনজি, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইউইচিরো ইশি।

(ঢাকাটাইমস/৫নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :