পালিত হচ্ছে বংশিপাড়া যুদ্ধ দিবস

নিজস্ব প্রতিবেদক, পাবনা
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৭, ১৩:১৭

আজ ৬ নভেম্বর পালিত হচ্ছে পাবনার আটঘরিয়ার বংশিপাড়া যুদ্ধ দিবস। ১৯৭১ সালের এই দিনে পাবনার আটঘরিয়া উপজেলার বংশিপাড়া গ্রামে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে ১০ জন মুক্তিযোদ্ধা শহীদ হন এবং নিহত হয় হানাদার বাহিনীর অর্ধশতাধিক সদস্য।

১৯৭১ সাল নভেম্বর মাস সারাদেশে যুদ্ধ ক্রমেই দানা বেঁধে আসছে। ভারত থেকে প্রশিক্ষণপ্রাপ্ত মুক্তিযোদ্ধার একটি দল আটঘরিয়া উপজেলায় অবস্থান করছিল। ৩ নভেম্বর আটঘরিয়ার চাঁদভা ইউনিয়নের বেরুয়ান গ্রামে মুক্তিযোদ্ধারা নয়জন রাজাকারকে হত্যা করে। প্রতিশোধ নেয়ার জন্য পাক হানাদার ও রাজাকার বাহিনী মিলে ৬ নভেম্বর সকালে মুক্তিযোদ্ধাদের খোঁজে বের হয়। এ সংবাদ পেয়ে মুক্তিযোদ্ধারা একত্রিত হয়ে পাক হানাদারদের প্রতিরোধের পরিকল্পনা নেয়।

শতাধিক মুক্তিযোদ্ধা একত্রিত হয়ে হানাদারদের গতিপথ বংশিপাড়া চন্দ্রাবর্তী নদীর পাশে ঘাঁটি গাড়ে। রাজাকার ও পাক হানাদাররা সামনা সামনি আসা মাত্রই মুক্তিযোদ্ধাদের সাথে শুরু হয় ভয়াবহ যুদ্ধ।

হানাদারদের ক্যাপ্টেন তাহের ঘটনাস্থলেই মারা যায়। কয়েক ঘণ্টাব্যাপী সম্মুখযুদ্ধে ঘটনাস্থলেই ১০ জন মুক্তিযোদ্ধা শহীদ হন।

সেদিন সম্মুখযুদ্ধে শহীদ হন আবুল কাশেম, আব্দুল খালেক, ইউনুছ আলী, নায়েব আলী, আব্দুর রশিদ, আব্দুল মালেক, শহিদুল ইসলাম, আব্দুস সাত্তার, মনছুর আলী, আব্দুর রাজ্জাক।

দিনটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও মিলাদ মাহফিল।

(ঢাকাটাইমস/০৬নভেম্বর/কেবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :