যোগীর রাজ্যে আবারও ৪৮ ঘণ্টায় ৩০ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৭, ১৫:০৪

ভারতের উত্তরপ্রদেশের গোরক্ষপুরের বিআরডি মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ৪৮ ঘণ্টায় ৩০টি শিশুর মৃত্যু হয়েছে। এই মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। তবে অক্সিজেনের অভাবে এবারে শিশুগুলির মৃত্যু হয়নি বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে।

গোরক্ষপুরের বাবা রাঘব দাস মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ডা: ডিকে শ্রীবাস্তব জানিয়েছেন, 'মৃত শিশুগুলোর মধ্যে ১৫ জনের বয়স এক মাসেরও কম। বাকি ১৫ জনের মধ্যে ছয় জনের এনসেফালাইটিসের কারণে মৃত্যু হয়েছে। অন্যদের মৃত্যুর নানাবিধ কারণ রয়েছে।'

এনসেফালাইটিসে হঠাৎ করে জ্বর, মাথা ব্যথা, গলায় ব্যথা, কোমা, আংশিক প্যারালিসিস এবং শেষ পর্যন্ত মৃত্যু হতে পারে বলে জানিয়েছেন তিনি। গত আগস্ট মাসে মাত্র পাঁচ দিনের মধ্যে এই হাসপাতালে ৭০টি শিশুর মৃত্যু হয়েছিল। উত্তপপ্রদেশে চিকিৎসা ব্যবস্থার ছবি শোরগোল ফেলে দিয়েছিল ভারতের সঙ্গে সঙ্গে গোটা বিশ্বে। অক্সিজেন সরবরাহর বন্ধ হয়ে যাওয়াতেই শিশুগুলোর মৃত্যু হয় বলে জানা যায়। সেই সময়ে দায়িত্বে থাকা কলেজ প্রিন্সিপাল, নিও-ন্যাটাল ওয়ার্ডের দায়িত্বে থাকা চিকিৎসক, ক্লার্ক ও ফার্মাসিস্টকে বরখাস্ত করা হয়েছিল। যে সংস্থা হাসপাতালে অক্সিজেন সরবরাহের দায়িত্বে ছিল, তার প্রধান-সহ এদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়।

(ঢাকাটাইমস/৬নভেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :