এবার ঢাবি অধ্যাপক জামালের শাস্তি দাবি

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ নভেম্বর ২০১৭, ১৭:১২ | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৭, ১৬:৫৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানীর ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

সিনেট সদস্য অধ্যাপক আ খ ম জামাল উদ্দিনকে হামলাকারী হিসেবে আখ্যায়িত করে তার শাস্তির দাবিতে সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ শীর্ষক ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

গতকাল রবিবার সিনেট সদস্য অধ্যাপক আ খ ম জামাল উদ্দিনের ওপর হামলার প্রতিবাদে শিক্ষক (নীল দলের একাংশ) ও সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

মানববন্ধনে তারা প্রক্টর গোলাম রব্বানীকে হামলাকারী হিসেবে আখ্যায়িত করে তার পদত্যাগ দাবি করেন। অন্যথায় কঠোর অনশনের হুঁশিয়ারি দেন।

তারই ধারাবহিকতায় আজ সকালে অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধনের আয়োজন করে ঢাকা বিশ্ববিদালয়ের শিক্ষক সমাজ।

মানববন্ধনে বক্তারা হাতাহাতির ঘটনাটিকে চরম ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করেন এবং তীব্র নিন্দা জানান। তাছাড়া বক্তারা গতকালের মানববন্ধের মাধ্যমে নীল দলের একাংশের মিথ্যাচারের তীব্র নিন্দা জানান।

তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ বাধাগ্রস্ত করতে এহেন ন্যাক্কারজনক ঘড়যন্ত্রে লিপ্ত কতিপয় শিক্ষক।

ঘটনার প্রত্যক্ষদর্শী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, ঘটনার সময় অধ্যাপক জামাল উদ্দিন আমার পাশেই বসা ছিলেন, কিন্তু হঠাৎ করেই তিনি যা করলেন তা আমি মৃত্যর আগেও ভুলতে পারব না।

তিনি দাবি করেন, অধ্যাপক জামাল উদ্দিন এর আগেও অনেক কুকর্মের সঙ্গে যুক্ত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের সামাজিকবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বঙ্গবন্ধুর আদর্শে শোষণ ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার কাজ করছি। তাছাড়া শিক্ষকরা হলো মানুষ গড়ার কারিগর। কিন্ত বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষক যেভাবে এই ঘটনা নিয়ে মিথ্যাচার করছে, তা নিতান্তই নিন্দনীয় ও কলঙ্কজনক।

এই ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানিয়ে অধ্যাপক সাদেকা হালিম বলেন, প্রশাসনকে বিচলিত করার এটি একটি অপপ্রয়াস।

বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের ওপর জোর দিয়ে তিনি বলেন, এই ষড়যন্ত্র মোকাবেলায় গণমাধ্যমকে আমাদের পাশে থাকতে হবে।

অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বার্থান্বেষী একটি মহল পরিকল্পিতভাবে এই ঘটনা ঘটিয়েছে। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাই এবং ঘটনার সুষ্ঠু তদন্তের লক্ষ্যে আমরা একটি প্রতিবেদন ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে পাঠিয়েছি।

তিনি বলেন, তারা শুধু একজন প্রক্টরকে অপমানিত করেননি তারা জাতির সামনে অপমানিত করেছে পুরো বিশ্ববিদ্যালয়কে। এটা আমাদের জন্য লজ্জার ও কলঙ্কের।

মানববন্ধনের কারণ উল্লেখ করে তিনি বলেন, গতকাল রবিবার তারা মানববন্ধন করেছে। তার ফলশ্রুতিতে আজকে আমরা মানববন্ধন করছি। আমরা তাদের মিথ্যাচারের তীব্র নিন্দা জানাচ্ছি।

অধ্যাপক সামাদ গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে বলেন, আপনারা সুষ্ঠু প্রতিবেদন প্রচারের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদা অক্ষুণ্ন রাখবেন। বিশ্ববিদালয়ের মর্যাদা সমুন্নত রাখতে তিনি শিক্ষকদের ঐক্যবদ্ধভাবে কাজ করার তাগিদ দেন।

নীল দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ুন কবিরের সঞ্চালনায় আরও বক্তব্য দেন বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুর রহিম, সাবেক প্রক্টর অধ্যাপক ড. সাইফুল ইসলাম খান, অধ্যাপক সৈয়দ শামসুদ্দীন।

(ঢাকাটাইমস/৬নভেম্বর/ঢাবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :