করদাতাদের চাপ, মেলার সময় বাড়ল দুই ঘণ্টা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ নভেম্বর ২০১৭, ১৯:০৯ | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৭, ১৭:৫০

করদাতাদের অতিরিক্ত ভিড়ের কারণে আয়কর মেলার ষষ্ঠ দিনে সময় বাড়ানো হয়েছে দুই ঘণ্টা। রাজধানীর আগারগাঁওয়ে চলমান আয়কর মেলা আজ রাত ১০টা পর্যন্ত চলবে। এর আগে রাত আটটা পর্যন্ত চলবে বলে জানানো হয়েছিল।

সোমবার বিকাল সাড়ে চারটার দিকে মেলা প্রাঙ্গণে মাইকে এ ঘোষণা দেয়া হয়।

প্রথমে আয়রক মেলার সময়সূচি ছিল সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা। গত ৪ নভেম্বর মেলা সময় পাঁচ ঘণ্টা বাড়িয়ে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত করা হয়। এবার আরেক দফা বাড়ল সময়।

আগামীকাল মেলা শেষ হচ্ছে। শেষ দিনে সময় বাড়বে কি না এ ব্যাপারে এখনো জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে, করদাতাদের চাপ থাকলে আগামীকালও সময় দুই ঘণ্টা বাড়তে পারে।

বিকাল সাড়ে চারটার দিকে আগারগাঁওয়ে মেলা প্রাঙ্গণে করদাতাদের উপচেপড়া ভিড় দেখা গেছে। এ সময় মেলার একমাত্র প্রবেশ গেইটে চেকিং সরিয়ে দেয়া হয়। অতিরিক্ত চাপের কারণে পাঁচ মিনিট বন্ধ রাখা হয় মেলার প্রবেশগেট।

অতিরিক্ত ভিড়ের কারণে অনেকেই ফিরেও যাচ্ছেন মেলা থেকে। হামিদুর রহমান নামে একজন ধানমন্ডি থেকে এসেছেন। তিনি ঢাকাটাইমসকে বিকাল পাঁচটার দিকে বলেন, ‘আজ যে ভিড় দেখছি তাতে মনে হয় না্ আজ আয়কর জমা দিতে পারবো। তাই আজ চলে গেলাম, আগামীকাল সকাল সকাল আসব।’

রফিকুল ইসলাম এসেছেন মিরপুর থেকে। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘মেলার সময় যেহেতু বাড়িয়েছে তাই আজ আয়কর দিয়েই বাড়ি ফিরবো।’ তিনি বলেন, ‘মেলার আয়োজকদের বোঝা উচিত ছিল যে এত ভিড় হবে। সে অনুযায়ী কমপক্ষে দুইটি গেইট করা উচিত ছিল।’

মেলার ষষ্ঠ দিনে সকাল থেকেই রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। প্রতিটি বুথেই দেখা গেছে দীর্ঘ লাইন। অনেকে জায়গা না পেয়ে মেলা প্রাঙ্গণে মেঝেতে বসেই আয়কর ফরম পূরণ করছেন। এক জায়গায় সব সুবিধা পেয়ে তারা খুশি। তবে মেলার পরিসর আরও বড় করার দাবি জানান তারা।

মেলার প্রধান সমন্বয়কারী এনবিআরের সদস্য আব্দুর রাজ্জাকের সঙ্গে দুপুরে কথা হয়। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘যারা মেলায় আয়কর জমা দিতে পারবেন না তাদের জন্য আমরা এবারও এ মাসের শেষ সপ্তাহ আয়কর সপ্তাহ হিসেবে পালনের উদ্যোগ নিয়েছি।’ তিনি জানান, ২৪ থেকে ৩০ নভেম্বর সারাদেশের প্রত্যেক কর অঞ্চলের অফিসে এ আয়কর সপ্তাহ পালিত হবে। করদাতারা আয়কর রিটার্ন জমাসহ করসংক্রান্ত যাবতীয় তথ্য মেলায় যেমন পাবেন সে ধরনের সুযোগ-সুবিধা থাকবে সেখানেও।

এই কর্মকর্তা বলেন, ‘এছাড়াও আমাদের প্রতিটি কর অফিসে কর পরামর্শ কেন্দ্র আছে। সেখানে করদাতারা সারা বছরই পরামর্শ নিতে পারেন। আমরা সবসময় তাদের সেবা দিতে প্রস্তুত আছি।’

‘সুখী স্বদেশ গড়তে ভাই আয়করের বিকল্প নাই’ স্লোগান নিয়ে ১ নভেম্বর থেকে শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। শুরু থেকেই মেলায় নারী-পুরুষ নির্বিশেষ সাধারণ করদাতারা স্বতঃস্ফূর্তভাবে আয়কর রিটার্ন দাখিল করছেন।

এনবিআর থেকে জানানো হয়, এবার আয়কর মেলায় পঞ্চম দিন পর্যন্ত সারাদেশে আয়কর আহরণ হয়েছে প্রায় এক হাজার ৫৭৩ কোটি টাকা। যা গত বছর একই সময় মেলায় ছিল এক হাজার ৪১৭ কোটি টাকা।

(ঢাকাটাইমস/০৬নভেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :