ইউনেস্কোর কার্লোস জে ফিনলে পুরস্কারে ভূষিত বাংলাদেশি

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০১৭, ১২:৪৮

ইউনেস্কোর কার্লোস জে. ফিনলে পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশের বিশিষ্ট অণুজীববিজ্ঞানী অধ্যাপক ড. সমীর সাহা। পাকিস্তানের অণুজীববিজ্ঞানী শাহিদা হাসনাইনের সঙ্গে যৌথভাবে চলতি বছর তিনি এ পুরস্কারে ভূষিত হলেন।

ইউনেস্কোর ৩৯তম সাধারণ অধিবেশনে সোমবার আনুষ্ঠানিকভাবে তার এ পুরস্কার তুলে দেয়া হয়। ইউনেস্কো সহকারী ডিরেক্টর জেনারেল ফ্লাভিয়া স্লেগাল অধ্যাপক সমীরের পুরস্কার তুলে দেন। সোমবার বিকালে ইউনেস্কো সদর দপ্তরে ইউনেস্কোর ১৯৫টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধির সামনে তিনি এ পুরস্কার গ্রহণ করেন।

কিউবা সরকারের উদ্যোগে ১৯৭৭ সাল থেকে কার্লস জে ফিনলে পুরস্কার দিয়ে আসছে ইউনেস্কো। অণুজীববিজ্ঞানে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রতি বছর এ সম্মানজনক পুরস্কারটি দেয়া হয়। ড. সমীর সাহা ঢাকা শিশু হাসপাতালের বিভাগের প্রধান ও শিশু স্বাস্থ্য শিশু রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক।

অনুষ্ঠান শেষে অনুভূতি জানতে চাইলে ড. সমীর সাহা বলেন, ইউনেস্কোর পুরস্কারপ্রাপ্তি আমার কাছে একেবারেই অপ্রত্যাশিত ঘটনা। ভাবতেই পারিনি আমাকে এভাবে সম্মানিত করা হবে। পুরস্কারটি কেবল আমার জন্যই বিশেষ নয়, এটি বাংলাদেশের জন্যও একটি বিশেষ ঘটনা। আমি এই বিশেষ প্রাপ্তিতে আনন্দিত ও অভিভূত।

ইউনেস্কো সহকারী ডিরেক্টর জেনারেল ফ্লাভিয়া স্লেগাল বলেন নিঃসন্দেহে বাংলাদেশ ভালো করছে। শিশুদের স্বাস্থ্যের প্রতি সবাইকে আন্তরিক নজর দেয়া দরকার। তিনি সমীর সাহা কে অভিনন্দন জানান।

(ঢাকাটাইমস/০৭নভেম্বর/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :