শেষ মুহূর্তেও আয়কর মেলায় উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ নভেম্বর ২০১৭, ১৯:৩৮ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০১৭, ১৯:৩৭

মেলার নির্দিষ্ট সময় শেষ হতে আর মাত্র কিছু সময় বাকি। রাত আটটায় মেলা শেষ হওয়ার সময়। কিন্তু শেষদিন মেলায় যতক্ষণ করদাতারা থাকবেন ততক্ষণ মেলায় সেবা দেওয়া হবে বলে জানানো হয়েছে। শেষ সময়ে উৎসবের অংশ হতে করদাতাদের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণে তিলধারনের ঠাঁই নেই।

সপ্তাহব্যাপী আয়কর মেলা ২০১৭ শেষ দিন মঙ্গলবার সন্ধ্যার পর আগারগাঁওয়ের মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে করদাতাদের উপচেপড়া ভিড়। ভিড় সামলে সেবা দিতে হিমশিম খাচ্ছেন জাতীয় রাজস্ব বোর্ডরে (এনবিআর) কর্মকর্তারা।

রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়কর মেলার শেষ দিন সকাল থেকেই মেলায় আসতে শুরু করেন করদাতারা। দুপুরের পর মেলা প্রাঙ্গণ লোকারণ্য হয়ে উঠে। করদাতাদের সেবা দিতে এনবিআর কর্মকর্তাদের হিমশিম খেতে হচ্ছে।

এনবিআরের ট্যাক্স আইডি কার্ড সেবা দেওয়া বুথের এক কর্মকর্তা বলেন, ‘গলা ফুলে গেছে কথা বলতে বলেতে। গতকাল সকাল আটটা থেকে রাত ১০টা পর্যন্ত কাজ করেছি। আজ আবার সকাল থেকে শুরু হলো। জানি না কখন শেষ হবে। আমরা আমাদের সর্বচ্চ সেবা দিচ্ছি।’

নাজমুল ইসলাম এসেছে রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে। পেশায় তিনি ব্যবসায়ী। নাজমুল ইসলাম বলেন, ‘আয়কর মেলায় যে সুবিধা পাই সেটা আমরা কর অঞ্চলে পাইনা। সেখানে এমন সুবিধা থাকলেতো এত কষ্ট করে আর মেলায় আসতাম না। মেলায় ভিড়ের মধ্যে কষ্ট হলেও হয়রানি নেই।’

বেসরকারি চাকরিজীবী হাসিবুল ইসলাম বলেন, ‘আয়কর মেলার পরিসর আরও বড় করা উচিত। কোন স্টেডিয়ামের মেলা করলে আরও ভালো হয়। তাহলে আর এত বেশি ভিড় হবে না। দীর্ঘক্ষণ লাইনেও দাঁড়াতে হবে না।’

করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়ার বুথেও দেখা গেল দীর্ঘলাইন। শত শত মানুষ আইডি কার্ড নেয়ার জন্য লাইনে অপেক্ষা করছেন। কার্ড দেওয়ার জন্য ২০টি বুথ থাকলেও তা চাহিদার তুলনায় খুব সামান্য। ২০টি বুথে এনবিআর কর্মকর্তারা কার্ড দিতে গিয়ে হাঁপিয়ে উঠছেন। যদিও তারা ৩০ সেকেন্ডের মধ্যেই একটি কার্ড করদাতাকে দিচ্ছেন।

মেলার প্রধান সমন্বয়ক এনবিআর সদস্য আবদুর রাজ্জাক বলেন, আয়কর আইডি কার্ড এবারই প্রথম দেওয়া হচ্ছে। মেলায় এই কার্ড পেতে করদাতারা দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে আছেন। এটা এনবিআরের একটা সফলতা। এই আয়কর কার্ডর মাধ্যমে আমরা করদাতাদের মাঝে উৎসাহ সৃষ্টি করতে পেরেছি।

জানা গেছে, সন্ধ্যা ছয়টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামে ৮৬ হাজার ৪৩৫ জনকে কর আইডি কার্ড দেওয়া হয়েছে।

অষ্টম আয়কর মেলার শুরু থেকেই করদাতা-সেবাগ্রহীতাদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। আর মেলার শেষদিনে উপচেপড়া ভিড়। আর তাই মেলা কর্তৃপক্ষ করদাতা থাকা পর্যন্ত কর সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

মেলার প্রধান সমন্বয়কারী জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আব্দুর রাজ্জাকের সঙ্গে কথা হয় আগারগাঁওয়ে মেলা প্রাঙ্গণে। তিনি বলেন, আজ মেলার শেষ দিন যতক্ষণ পর্যন্ত সেবাগ্রহীতারা আসবে ততক্ষণ পর্যন্ত মেলার সেবা দেওয়া হবে।

‘সুখী স্বদেশ গড়তে ভাই, আয়করের বিকল্প নাই’ স্লোগান নিয়ে ১ নভেম্বর থেকে আয়কর মেলা আয়োজন করেছে এনবিআর। এনবিআরের তথ্যানুসারে এবার ঢাকা বিভাগীয় শহরসহ দেশের ৫৬টি জেলা শহর, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা শুরু হয়। আজ ১৬টি জেলা ও ৩২ উপজেলাসহ ৪৮টি স্পটে মেলা অনুষ্ঠিত হচ্ছে।

(ঢাকাটাইমস/৭নভেম্বর/জেআর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :