অকৃতকার্য শিক্ষার্থীদের আত্মহত্যার চেষ্টা, স্কুলে ভাঙচুর

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০১৭, ২১:০৫

নারায়ণগঞ্জে একটি বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়া ১৭৮ জন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগের দাবিতে দুই দিন যাবত আন্দোলন করে আসছেন। এরই জের ধরে বুধবার বিদ্যালয়ের ছাদ থেকে লাফ দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছে কজন শিক্ষার্থী। দুই দিন যাবত না খেয়ে অসুস্থ হয়ে পড়লে কজনকে হাসপাতালেও ভর্তি করা হয়। ঘটেছে বিদ্যালয়ে ভাঙচুর ও পুলিশের ধাওয়ার ঘটনাও।

এর আগে মঙ্গলবার নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়া হয়।

জানা গেছে, নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকায় অবস্থিত মর্গ্যান গার্লস স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হয় ১৭৮ জন শিক্ষার্থী, যারা আগামী বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। বুধবার সকাল থেকে সন্ধ্যা অবধি শিক্ষার্থীরা স্কুলে অবস্থান করে।

বিকালে কয়েকজন ছাত্রী স্কুল ভবনের ছাদ থেকে আত্মহত্যার চেষ্টা চালালেও স্কুলটির কর্মকর্তা ও অভিভাবকদের বাধায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আন্দোলন চলাকালে বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাদের নারায়ণগঞ্জ ১০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিকাল সাড়ে ৫টার দিকে বিক্ষুব্দ অভিভাবকরা স্কুলের শিক্ষার্থীদের কমনরুমের দরজা ও বেঞ্চ ভাঙচুর করলে পুলিশ ধাওয়া দিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের ছাত্রভঙ্গ করে দেয়।

স্কুলটির ৫৩২ জন শিক্ষার্থী নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করে। যার মধ্যে ১৭৮ জন শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে অকৃতকার্য হয়েছে। যেখানে ১ বিষয়ে ১২০ জন, ২ বিষয়ে ৩০ জন ও ২৮ জন শিক্ষার্থী রয়েছে যারা ৩ বিষয়ের চেয়ে বেশি। গত ৬ নভেম্বর থেকে অকৃতকার্য হওয়া শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের দাবিতে আন্দোলন শুরু করে।

এদিকে শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে আনতে নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাসনিম জেবিন বিনতে শেখ ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় শিক্ষার্থীরা ইউএনওকে চারদিক থেকে ঘিরে হাতেপায়ে জড়িয়ে ধরে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার জন্য কান্না করতে থাকেন।

নারায়ণগঞ্জ মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অশোক কুমার সাহা বলেন, ১ বিষয়ে ফেল করা ১২০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে এ মর্মে একটি নোটিশ সাটিয়ে দেয়া হয়েছে। তবে ২ বিষয় কিংবা তার অধিক ফেল করা বাকি ৫৮ জন শিক্ষার্থীর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার জন্য ম্যানেজিং কমিটির অনুমতি প্রয়োজন। আমার একার পক্ষে এ অনুমতি দেয়ার কোন এখতিয়ার নেই। সেহেতু শিক্ষার্থীদের আমরা বলেছি, এ বিষয়ে ম্যানেজিং কমিটির সঙ্গে কথা বলে একটা ব্যবস্থা করা হবে। কিন্তু তারা তা না শুনে আন্দোলন শুরু করে।

তিনি আরো বলেন, আমি মাত্র ৩ মাস আগে স্কুলের অধ্যক্ষ হিসেবে যোগদান করি। এখনও পর্যন্ত স্কুলের অনেক বিষয়ে জানা।

ইউএনও তাসনিম জেবিন বিনতে শেখ জানান, শিক্ষার্থীদের পরীক্ষায় সুযোগ দেয়া হবে। তবে সেই জন্য আলোচনা করতে হবে। তার জন্য সময় প্রয়োজন।

নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীন শাহ পারভেজ বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার জন্যই পুলিশ মোতায়ন করা হয়েছে। যাতে তারা কোন দুর্ঘটনা না ঘটাতে পারে। কয়েকজন বহিরাগত উশৃঙ্খল ছেলে স্কুলের কমন রুম ভাঙার চেষ্টা করে তাদের ধাওয়া দিয়ে স্কুল থেকে বের করে দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৮নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :