‘এনবিআরের এ সম্মাননা আমাদের দায়িত্ব বাড়িয়ে দিল’

জহির রায়হান
ঢাকাটাইমস
| আপডেট : ০৯ নভেম্বর ২০১৭, ০০:০৯ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০১৭, ২৩:৫১

এবারই প্রথম জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মিডিয়া অ্যাওয়ার্ড দিয়েছে। রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে ‘কর বাহাদুর পরিবার ও সেরা করদাতা সম্মাননা’ অনুষ্ঠানে ১৩ জন সাংবাদিক এ অ্যাওয়ার্ড পান। এর মধ্যে প্রিন্ট মিডিয়ায় চারজন, ইলেকট্রনিক মিডিয়ায় তিনজন, নারী ক্যাটাগরিতে (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া) তিনজন, অনলাইন মিডিয়ায় তিনজন সাংবাদিক এনবিআরের এই মিডিয়া অ্যাওযার্ড পেয়েছেন।

এনবিআর মিডিয়া অ্যাওয়ার্ড পাওয়া সাংবাদিকদের সম্পর্কে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, আমরা মিডিয় জন্য প্রথমবারের মতো ‘এনবিআর মিডিয়া অ্যাওয়ার্ড’ দিয়েছি। মিডিয়া আমাদের অন্যতম বড় স্টকহোল্ডার। তারা আমাদের বিভিন্ন কার‌্যক্রম জনগণের মাঝে তুলে ধরে। এতে জনগণ সচেতন হয়। এবার ১৩ জন অত্যন্ত প্রথিতযশা সাংবাদিক এ অ্যাওয়ার্ড পেয়েছেন।

সম্মাননা পাওয়ার পর কয়েকজন অ্যাওয়ার্ড বিজয়ী সাংবাদিকের সঙ্গে কথা ঢাকাটাইমসের এ প্রতিবেদকের।

চ্যানেল আইয়ের সিনিয়র রিপোর্টার রিজভী নেওয়াজ বলেন, এটা একটা ভালো উদ্যেগ। একদিকে সাংবাদিকরা যেমন নিজে ট্যাক্স দেচ্ছি, আবার তারা অন্যকেও উৎসাহিত করছে। তাই তাদের সম্মানিত করা মানে এক ঢিলে দুই পাখি মারা। মানে দুই দিকেই উৎসাহিত করা। এটা এনবিআর চেয়ারম্যানের একটি ইনোভেটিভ উদ্যেগ।

৭১ টেলিভিশনের সিনিয়র রিপোর্টার শামীমা আক্তার দোলা বলেন, রাজস্ব আহরণে এনবিআর এর কর্ম কৌশলে আগের চেয়ে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। কর আদায়কারী আর করদাতা এখন অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছেন। সেদিক থেকে মিডিয়া একটি গুরুত্বপূর্ণ পার্টনার। এটিই অনুধাবন করে প্রথমবারের মত রিপোর্টার চালু করেছে এনবি আর। এটি নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। যে কোন স্বীকৃতিই দারুণ ব্যাপার। খুবই অনুপ্রাণিত বোধ করছি। সেই সাথে দায়িত্ববোধও বেড়ে গেছে।

সময় টিভির সিনিয়র রিপোর্টার সাজেদুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, আসলে গণমাধ্যমকর্মী হিসেবে গণমানুষের কথা তুলে ধরি। বেশির ভাগেই হয় যে সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানুষ যে কথাগুলো বলে, সেই কথাগুলোই রিপোর্টে বেশি যায়গা পায়। তারপরও এনবিআররের রাজস্ব সংক্রান্ত যে রিপের্টগুলো আমরা করেছি অনেকক্ষেত্রে এনবিআরের বিরুদ্ধেও গিয়েছে। আবার এনবিআরের পক্ষেও এসেছে। তারপরও আমাদের রিপোর্টগুলো এনবিআর বিবেচনায় নিয়েছে এ জন্য এনবিআরকে সাধুবাদ জানাচ্ছি। এ সম্মাননা আমরা জীবনে একটি মাইল ফলক হয়ে থাকবে। আমরা পরবর্তী কাজে অনুপ্রেরণা যোগাবে।

দৈনিক বণিকবার্তার সিনিয়র রিপোর্টার আব্বাস উদ্দিন নয়ন বলেন, মহৎ উদ্দেশ্য নিয়ে কাজ করলে তার স্বীকৃতি একদিন আসেই। এই স্বীকৃতিটা মানুষকে নতুন করে কাজ করতে আগ্রহী করে তুলে। পুরস্কার প্রাপ্তি মানুষের দায়িত্ববোধকেও বাড়িয়ে দেয়। এনবিআর কর্তৃক এ স্বীকৃতির জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ দিয়ে ভবিষ্যতে আরো ভালো কিছু করার দোয়া চাই।

অর্থসূচক ডটকমের সিনিয়র রিপোর্টার রহমত রহমান বলেন, যে কোন সম্মাননা বাড়িয়ে দেয় দায়িত্ব। অনুপ্রেরণা যোগায় আগামীর পথ চলায়। গত ৫ বছর ধরে জাতীয় রাজস্ব বোর্ড বিট কাভার করি। প্রথমবারের মতো অর্জন করলাম "এনবিআর সেরা রিপোর্টার এ্যাওয়ার্ড-২০১৭"। আমাকে এমন সম্মানে ভূষিত করায় এনবিআর পরিবারের প্রতিটি সদস্যের কাছে কৃতজ্ঞ। বিশেষ করে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান স্যারের প্রতি।এতে আরও দায়িত্ব বেড়ে গেল।

রাইজিংবিডি ডটকমের সিনিয়র রিপোর্টার এম এ রহমান (মাসুম) বলেন, যে কোনো কাজের স্বীকৃতি সবচেয়ে আনন্দের। আর এ আনন্দটা উপভোগ করতে পারা পরিশ্রম ও সৌভাগ্যের বিষয়। এর মাধ্যমে দায়িত্বটা আরো বেড়ে গেল। সঠিক দায়িত্ব পালনের মাধ্যমে আরো সামনের দিকে এগিয়ে চাই।

পরিবর্তন ডটকমের সিনিয়র রিপোর্টার ফরিদ আহমেদ বলেন, কাজ করতে গিয়ে সব সময়ই ভালো করার চেষ্টা করেছি। আর কাজের স্বীকৃতি পেলে মনে হয় নিজের চেষ্টা কিছুটা হলেও সফল হয়েছে। এনবিআরের এ স্বীকৃতি অনেক বড় অর্জন। এটা ভবিষতে কাজের প্রতি ভালোবাসা আর অনুপ্ররণা যোগাবে। গণমাধ্যমের কাজের স্বীকৃতি দেওয়ায় এনবিআরকে চেয়ারম্যানকে ধন্যবাদ

প্রিন্ট মিডিয়ার চার সাংবাদিক হলেন- দৈনিক মানবকণ্ঠ পত্রিকার বিজনেস এডিটর সৈয়দ শাহনেওয়াজ করিম, দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি আবু কাওসার, দৈনিক নিউ এজ পত্রিকার সিনিয়র রিপোর্টার মোহাম্মদ জসীম উদ্দিন, দৈনিক বণিকবার্তার সিনিয়র রিপোর্টার আব্বাস উদ্দিন নয়ন।

ইলেকট্রনিক মিডিয়ার তিনজন হলেন- চ্যনেল ২৪ এর বিজনেস এডিটর ফারুক মেহেদী, চ্যানেল আইয়ের সিনিয়র রিপোর্টার রিজভী নেওয়াজ, সময় টিভির সিনিয়র রিপোর্টার সাজেদুল ইসলাম।

নারী ক্যাটাগরিতে পাচ্ছেন দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের বিশেষ প্রতিনিধি দৌলত আকতার মালা, দৈনিক কালেরকণ্ঠ পত্রিকার স্টাফ রিপোর্টার ফারজানা রশিদ লাবনী, ৭১ টেলিভিশনের সিনিয়র রিপোর্টার শামীমা আক্তার দোলা।

অনলাইন মিডিয়ায় অর্থসূচক ডটকমের সিনিয়র রিপোর্টার রহমত রহমান, রাইজিংবিডি ডটকমের সিনিয়র রিপোর্টার এম এ রহমান (মাসুম), পরিবর্তন ডটকমের সিনিয়র রিপোর্টার ফরিদ আহমেদ।

(ঢাকাটাইমস/৮নভেম্বর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :