‘দুই দেশের ওয়ার্কিং গ্রুপের প্রস্তাবনায় রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে’

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০১৭, ১৯:০১

বাংলাদেশ ও মিয়ানমারের সমসংখ্যক প্রতিনিধির যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রস্তাবনার মাধ্যমে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার দুপুরে শেরপুরের নালিতাবাড়ীর আড়াইআনি পুলিশ ফাঁড়ির ভিত্তিফলক উন্মোচন শেষে উপস্থিত সংবাদ কর্মীদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, মিয়ানমারের সাথে দশ দফা চুক্তি হয়েছে। সে চুক্তি অনুযায়ী আগামী ৩০ নভেম্বরের মধ্যে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হবে। সেই ওয়ার্কিং গ্রুপই সিদ্ধান্ত নেবে কিভাবে, কখন রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। এছাড়া তাদের কিভাবে উন্নয়ন হবে- সেটা নিয়েও ওয়ার্কিং গ্রুপ কাজ করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, টেকনাফ ও উখিয়ার মোট জনগণের চেয়ে তিনগুণ বেশি রোহিঙ্গা এসে জায়গা নিয়েছে। কাজেই আমরা নানা ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। সেখানে সামাজিকভারে বিপর্যস্ত অবস্থা তৈরি হয়েছে, পাহাড় ও বনভূমি ধ্বংস হচ্ছে। রোহিঙ্গারা যাতে শান্তিতে থাকতে পারে, সেজন্য এদেশের শান্তি প্রিয় মানুষ, আইন শৃঙ্খলা বাহিনী ও সেনাবাহিনী দিনরাত কাজ করছে। আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো সেখানে নজরদারি করছে।

এসময় কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী তার সাথে ছিলেন। পরে মন্ত্রীদ্বয় নালিতাবাড়ী ফায়ার সার্ভিস ও নালিতাবাড়ী থানার নবনির্মিত ভবন উদ্বোধন করেন।

এসময় তাদের সাথে শেরপুর-৩ আসনের এমপি প্রকৌশলী ফজলুল হক, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক ও জেলা পুলিশের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৯নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :