কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে তালা

কুবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০১৭, ২২:২৪

পরীক্ষা নেয়ার দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে তালা ঝুলিয়ে দিয়েছেন বিভাগের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে শিক্ষার্থীদের আল্টিমেটামের বেঁধে দেয়া সময় অতিবাহিত হওয়ার পর বিভাগের শ্রেণি কক্ষ, অফিস এবং শিক্ষকদের কক্ষেও তালা ঝুলিয়ে দেয়া হয়।

শিক্ষার্থীরা জানান, ক্রেডিট বৃদ্ধির জন্য তারা গত মাসের ১৬ তারিখ থেকে ক্লাস; পরীক্ষা বর্জন করে আন্দোলন করছিলেন। আন্দোলনের কয়েকদিনের মধ্যে তাদের এ দাবি মেনে নেয়া হবে বলে আশ্বস্ত করলে বিভাগের চারটি ব্যাচের মধ্যে প্রথম ব্যাচ (২০১৩-১৪ সেশন) বাদে অন্য ব্যাচগুলো ক্লাস এবং পরীক্ষায় অংশগ্রহণ করে।

শিক্ষার্থীরা আরও জানান, ‘ফার্মেসি কাউন্সিল অব বাংলাদেশ’-এর সদস্য হওয়ার জন্য তাদের ১৯৯ থেকে ১১০ ক্রেডিট দরকার হয়। কিন্তু তাদের বর্তমান ক্রেডিট রয়েছে মাত্র ১৮৫। যার কারণে তারা এই কাউন্সিলের সদস্য হতে পারছে না। আর এর সদস্য না হলে চাকরির সময় তাদের সমস্যা হবে।

এ পরিস্থিতিতে বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. আবু তাহের ও ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান মো. এনামুল হক তাদের এখনও আশ্বস্তের মধ্যেই রেখেছেন। এখন পর্যন্ত কোন সমাধান দিতে পারছেন না।

২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা গত মাসের ১৫ তারখি ৬ষ্ঠ সেমিস্টার ফাইনাল শেষ করছেন। পরীক্ষার পরপর তাদের ক্লাস শুরু হওয়ার কথা। কিন্তু এখন পর্যন্ত তারা ক্লাসে যাচ্ছেন না। তাদের দাবি, ক্রেডিট বৃদ্ধি করলেই তারা ক্লাসে যাবেন। অন্যথায় তারা ক্লাস বর্জন চালিয়ে যাবেন।

এদিকে আন্দোলনের মধ্যেই ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ফার্মাকুলজি ফার্মেসি-২১০৮ নং কোর্সের ল্যাব ফাইনাল পরীক্ষা ছিল গত ২৯ তারিখ। ওই দিন শিক্ষার্থীদের ক্রেডিট বৃদ্ধির দাবি মেনে না নেয়ায় তারা পরীক্ষায় অংশগ্রহণ করেননি। ২৯ ও ৩০ তারিখ দুই গ্রুপের পরীক্ষা ছিল। দুটি গ্রুপের মধ্যে এক গ্রুপে ১৫ জন অন্য গ্রুপে ১৪ জন শিক্ষার্থী। ২৯ অক্টোবর বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. আবু তাহের নভেম্বরের ১০ তারিখের মধ্যে ক্রেডিট বৃদ্ধির আশ্বস্ত করলে অন্য গ্রুপটি ৩০ তারিখের পরীক্ষায় অংশগ্রহণ করেন।

এদিকে একটি গ্রুপের পরীক্ষা বাকি থেকে যায়। তারা পরীক্ষা দেয়ার কথা বললে বিভাগ তাদের একটি আবেদন করতে বলে। তারা ১ নভেম্বর আবেদন করে। কিন্তু পরবর্তীতে বিভাগ থেকে জানানো হয়, তাদের পরীক্ষা নেয়া হবে না। তাদের পরীক্ষার দিন অনুপস্থিত দেখিয়ে দেয়া হবে বলে জানানো হয়। ফলে এই পরীক্ষায় ফলাফল ফেল আসবে। এবং পরবর্তী ব্যাচের সাথে পরীক্ষা দিতে হবে।

এমন অবস্থায় পরীক্ষা নেয়ার জন্য গত ৬ থেকে ৯ তারিখ দুপুর পর্যন্ত বিভাগকে আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা, কিন্তু কোন আলোর মুখ না দেখায় তারা বৃহস্পিতিবার বিভাগে তালা ঝুলিয়ে দেন। রবিবার থেকে তারা মানববন্ধন এবং অবস্থান কর্মসূচি পালনেরও ঘোষণা দেন।

বিভাগের সভাপতি মো. এনামুল হক বলেন, শিক্ষার্থীদের ক্রেডিট বৃদ্ধির আন্দোলন যৌক্তিক। বিভাগ থেকে আমরা চেষ্টা করছি। আগামী নির্বাহী সভায় বিষয়টা উপস্থাপন করা হবে।

পরীক্ষার বিষয়ে তিনি বলেন, ‘এক গ্রুপ নির্দিষ্ট দিনে পরীক্ষা দেয়নি। আমাদের পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে তাদের পরীক্ষা পরবর্তী ব্যাচের সাথে নেয়া হবে। এখন ওদের পরীক্ষা নিতে হলে সিন্ডিকেটের অনুমতি লাগবে। এছাড়া কোন কিছু করা যাবে না।

(ঢাকাটাইমস/৯নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :