পুরোপুরি ‘অপেশাদার’ কাজ করলেন হাথুরু

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ নভেম্বর ২০১৭, ২০:২৭ | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৭, ১৬:৪৮

দক্ষিণ আফ্রিকা সফরে বেশ বাজে একটা সময় পার করেছে বাংলাদেশ ক্রিকেট দল। মাশরাফি-সাকিব-মুশফিকদের একের পর এক হারে ক্ষতবিক্ষত টাইগার সমর্থকদের হৃদয়। রীতিমত শূন্য হাতেই দেশে ফিরেছে লাল-সবুজের পতাকাবাহীরা। কেন এমন দুরবস্থা? কী কারণে হতাশার বৃত্ত থেকে বের হতে পারছে না বাংলাদেশ? এমনসব প্রশ্ন নিয়ে যখন চলছে চুলচেরা বিশ্লেষণ। ঠিক সে মুহূর্তে পদত্যাগপত্র জমা দিলেন প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। দক্ষিণ আফ্রিকা সফর তখনও শেষ হয়নি, তাই দেশে ফিরেই বাজল কোচের বিদায়ী সুর।

হুট করে হাথুরুর চলো যাওয়া, মানতে পারছেন না সাবেক বিসিবি পরিচালক খন্দকার জামিল উদ্দিন। মেয়াদ উত্তীর্ণ হওয়ার দুই বছর আগে কোনো রিপোর্ট পেশ না করেই হঠাৎ পদত্যাগ করা মোটেও পেশাদারিত্বের কাতারে পড়ে না, মনে করছেন খন্দকার জামিল। ঢাকাটাইমসের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ‘হাথুরর পদত্যগ, প্রাপ্তি-অপ্রাপ্তি ও বাংলাদেশ ক্রিকেট’ প্রেক্ষিতে কথা বলেছেন সাবেক এই বিসিবি কর্তা। সাক্ষাৎকার নিয়েছেন জহির উদ্দিন মিশু

প্রশ্ন: মেয়াদ উত্তীর্ণ হওয়ার প্রায় দুই বছর আগে হুট করে হাথুরুর পদত্যাগ, কিভাবে দেখছেন?

খন্দকার জামিল: দেখুন মেয়াদের আগে পদত্যাগ করা, এটাকে আমি নেতিবাচক দৃষ্টিতে দেখছি না। কিন্তু দক্ষিণ আফ্রিকায় এতটা খারাপ করার পর কোনো রকম কৈফিয়ত না দিয়ে গুডবাই বলা সত্যিই অপেশাদার কাজ। তার উচিত ছিল দলের হার নিয়ে ব্যাখ্যা দিয়ে যাওয়া। সেটা না করে তিনি হঠাৎ পদত্যাগ করলেন এটা পুরোপুরি অপেশাদার কাজ করলেন হাথুরু।

প্রশ্ন: বাংলাদেশ ক্রিকেটে এর কোনো প্রভাব পড়বে?

খন্দকার জামিল: না, আমার বিশ্বাস কোনো প্রকার প্রভাব পড়বে না। এখন কোনো আন্তর্জাতিক সিরিজ চলছে না। তাছাড়া ক্রিকেটাররা বিপিএল নিয়ে ব্যস্ত। এদিকে মন দেওয়ার খুব একটা সময় তাদের নেই। আমি মনে করি, তার চেয়ারে যিনি আসবেন ভালো কোচই আসবেন। সেক্ষেত্রে তার বিদায়ে বাংলাদেশ দলে কোনো প্রভাব পড়বে না।

প্রশ্ন: আপনি কী চান দেশীয় কেউ হাথুরর আসনে বসুক?

খন্দকার জামিল: আসলে এটা বিসিবি ভালো জানে। তবে বিসিবি যদি দেশের কাউকে কোচ হিসেবে বসাতে চায়, আমি বলবো আমিনুল ইসলাম বুলবুল নাম্বার ওয়ান। আমার ফাস্ট চয়েস বুলবুল। তিনি আন্তর্জাতিক মানের একজন কোচ। দেশে-দেশের বাইরে তার কোচিং করানোর অভিজ্ঞতা আছে। আমি তার কথা বলতে পারি, কিন্তু বিসিবি যেটা ভালো মনে করে সেটাই করবে।

প্রশ্ন: দক্ষিণ আফ্রিকার সফর চলাকালেই পদত্যাগপত্র জমা দেন হাথুরু। কিন্তু বিসিবি সেটা এতদিন পর আনুষ্ঠানিকভাবে জানাল। বিসিবির এমন লুকোচুরি কিভাবে দেখছেন?

খন্দকার জামিল: আমি এটাকে খারাপ বলবো না। কারণ সিরিজ চলাকালীন এমন সংবাদ না দেয়াই উচিত। এতে করে ক্রিকেটার-দর্শকদের ওপর খারাপ প্রভাব পড়ত। বিসিবি যেটা করেছে আমি বলবো এটা ভালো। যদি কোনো ম্যাচ না চলত, তাহলে এটাকে অন্যভাবে দেখা যেত। এখন সেই সুযোগ নেই।

প্রশ্ন: বাংলাদেশ ক্রিকেটে হাথুরুর অবদান? আপনার মুল্যয়ন কী?

খন্দকার জামিল: হ্যাঁ, হাথুরুসিংহের অধীনে বাংলাদেশ অনেক জয় পেয়েছে। বিশ্বকাপের কোয়ার্টারে যায় বাংলাদেশ, চ্যাম্পিয়নস ট্রফিতে ভালো করে। দেশের মাটিতে টানা সিরিজ জেতা এসব অর্জনের কথা বলতেই হবে। একইসঙ্গে আমি বলবো, একটা জিনিস আমরা হাথুরুর কাছ থেকে পাইনি। জেমি সিডন্স, ডেভ হোয়াটমোরের সময় নতুন খেলোয়াড় উঠে এসেছে, যেখানে হাথুরু পুরো ব্যর্থ। আসলে ওনি কিভাবে খেলোয়াড় তৈরি করবেন। ওনি তো খেলাই দেখেন না, বিপিএল, ঘরোয়া লিগ চলাকালে তিনি থাকেন দেশের বাইরে। থাকলেও দেখেন না। ঘরোয়া লিগগুলো না দেখলে খেলোয়াড় তৈরি করবেন কিভাবে। তাকে তো দেখা যায় দুইবার, এক দলীয় সফরগুলোতে। আরেক দেশের মধ্যে কোনো সিরিজ হলে। সেদিক থেকে আমি বলবো হাথুরু তার সময়কালে বাংলাদেশ দলে সাকিব, তামিম, মুশফিক, মাশরাফি, মাহমুদউল্লাহদের মতো কিছু সেটা ক্রিকেটার পেয়েছেন। যে কারণে জিততে সুবিধা হয়েছে। কিন্তু নতুন কাউকে রিক্রুট করতে পারেননি তিনি। এই পর্যায়ে এসে ধরে ধরে ব্যাটিং-বোলিং শেখানো কী একজন কোচের কাজ। নাকি নতুন ক্রিকেটার তুলে আনা। আমি মনে করছি, অর্জনের মাঝে এ দিকটার সম্পূর্ণ ব্যর্থতার দায়ভার হাথুরুকেই নিতে হবে।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :