প্রতারণায় কোটি টাকা হাতিয়ে নেয়া তিন বিদেশি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৭, ১৯:৫৭

ব্যবসার কথা বলে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে নগরীর উত্তরা ও বসুন্ধরা এলাকা থেকে প্রতারক চক্রের তিন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করেছে র‌্যাব-১। তারা হচ্ছেন- কুয়াতে ফুতসু, আমেলিন মাওয়াবো ও এমবিদা একানি। দুজন ক্যামেরুনের নাগরিক বলে জানা গেছে।

তাদের কাছ থেকে ১১টি মোবাইল সেট, দুটি পাসপোর্ট, একটি ভুয়া আমেরিকান আইডি কার্ড, ৫০০ মূল্যমানের ১২৪টি ইউরো নোট সমপরিমাণ ৬২ লাখ টাকা, বাংলাদেশি সর্বমোট ২১ হাজার ১০০ টাকা, ২০০ পিস ইয়াবা ট্যাবলেট ও তিন বোতল বিদেশি মদ উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার রাতে র‌্যাব-১ উত্তরার একটি দল নগরীর উত্তরা ও বসুন্ধরায় পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

শুক্রবার দুপুরে রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত তথ্য তুলে ধরেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

এসময় র‌্যাব-১ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল সারওয়ার বিন কাশেম, সহকারী পরিচালক (ডিডি) মেজর রইসুল আযম মনি ও সিনিয়র এএসপি মো. মিজানুর রহমান ভূইয়া উপস্থিত ছিলেন।

কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, গত ৭ নভেম্বর জিয়া উদ্দিন আহমেদ নামে এক ব্যাংক কর্মকর্তা লিখিতভাবে র‌্যাব-১ এ অভিযোগ করেন যে, একটি প্রতারক চক্রের সদস্যরা তার সাথে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলে এবং বিশ্বস্ততা অর্জন করে। এক পর্যায়ে তারা তার কাছ থেকে প্রায় আড়াই কোটি দেশীয় টাকার সমপরিমাণ দুই লাখ ৫০ হাজার ইউরো প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেয়। এ বিষয়ে জিয়া উদ্দিন আহমেদ গুলশান থানায় একটি সাধারণ ডায়েরিও (জিডি) করেন।

মুফতি মাহমুদ আরও জানান, বাংলাদেশে ১১ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহী বলে তার সঙ্গে (জিয়া উদ্দিন) ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলে ক্যামেরুনের নাগরিক কুয়াতে ফুতসু।

ব্যবসার কথা বলে রাজধানীর বিভিন্ন স্থানে জিয়ার সঙ্গে দেখা করতেন ওই প্রতারক চক্রের সদস্যরা। একপর্যায়ে জিয়ার কাছে দুই লাখ ৫০ হাজার ইউরো চান সমপরিমাণ ডলারের বিনিময়ে। এজন্য জিয়াকে ২০ লাখ টাকা বেশি দিতে চাইলে তিনিও আগ্রহী হয়ে ইউরো যোগাড় করেন।

মুফতি মাহমুদ বলেন, কুয়াতে ফুতসু কৌশলে ডলার না দিয়েই ইউরো নিয়ে চলে যান এবং ব্যাংক কর্মকর্তা জিয়ার সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেন।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

ধানক্ষেতে বিদ্যুতের ফাঁদ পেতে ‘হত্যা’: তিন আসামি গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :