চিকিৎসার ১৫ বছর পরেও ফিরতে পারে স্তন ক্যানসার

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৭, ১৩:৪০

সফল চিকিৎসার পরেও ১৫ বছর সুপ্ত অবস্থায় থেকে স্তন ক্যান্সার আবার উঠে আসতে পারে বলে এক গবেষণায় জানা যায়। যেসব নারীর বড় আকারের টিউমার এবং ক্যানসার লসিকাগ্রন্থিতে ছড়িয়ে গেছে, তাদের ক্ষেত্রে তা আবার ফিরে আসার সর্বোচ্চ ৪০ শতাংশ ঝুঁকি রয়েছে।

গবেষকরা নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে লিখেছেন, "হরমোন থেরাপিসহ বিস্তৃত চিকিৎসার মাধ্যমে এর পুনরাবৃত্তির ঝুঁকি হ্রাস করা যেতে পারে।"

বিজ্ঞানীরা ২০ বছর ধরে ৬৩ হাজার নারীর ওপর গবেষণা চালিয়েছেন। সকলেই প্রচলিত ধরনের স্তন ক্যান্সারে আক্রান্ত। এ ধরণের ক্যানসার ইস্ট্রোজেন নামক স্ত্রী হরমোনের কারণে প্রসারিত হয়, যা ক্যানসার কোষগুলোর বৃদ্ধি এবং বিভাজন ঘটাতে পারে। প্রত্যেক রোগীকে ট্যামোক্সিফেন বা অ্যারোমাটিস নিরোধকের মাধ্যমে চিকিৎসা দেয়া হয় যা ইস্ট্রোজেনের প্রভাবকে বাধা দেয় অথবা সেই হরমোনের সরবরাহকে বন্ধ করে দেয়।

নির্দিষ্ট সংখ্যক নারীর ক্ষেত্রে দেখা গেছে, পাঁচবছর চিকিৎসার পর তাদের ক্যানসার চলে গিয়েছিল। কিন্তু পরবর্তী ১৫ বছরে তা সারা শরীরে ছড়িয়ে গেছে। কারও ক্ষেত্রে রোগ ধরার পড়ার ২০ বছর পরেও।

গবেষণায় বলা হচ্ছে, যেসব নারীর আসলেই বড় আকারের টিউমার এবং ক্যানসার চার বা তার বেশি সংখ্যক লসিকাগ্রন্থিতে ছড়িয়ে গেছে, ১৫ বছর পরে আবার ক্যানসার ফিরে আসার ক্ষেত্রে তারা সর্বোচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে। যেসব নারীরা কম, নিম্ন-গ্রেডের ক্যানসারে আক্রান্ত এবং তা লসিকাগ্রন্থিতে ছড়ায়নি, তারা এ সময়ের মধ্যে ক্যানসার ছড়িয়ে পরার ক্ষেত্রে অনেক কম মাত্র ১০ শতাংশ ঝুঁকিতে রয়েছে।

ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের প্রধান গবেষক ডঃ হংচাও প্যান বলেন, "এটা অবাক হওয়ার মত যে স্তন ক্যানসার এতো দীর্ঘ সময় পর্যন্ত সুপ্ত থাকতে পারে এবং অনেক বছর পরে তা আবার ছড়িয়ে যায়। এই ঝুঁকিটি বছরের পর বছর জিইয়ে থাকে এবং মূল ক্যানসারটির আকার এবং এটি লসিকাগ্রন্থিতে ছড়িয়ে পড়েছে কিনা সেটির সাথে গভীরভাবে সম্পর্কিত।"

চিকিৎসকরা অনেক আগে থেকেই জানেন যে পাঁচ বছর ধরে রোগীকে ট্যামোক্সিফেন দিলে তা চিকিৎসা বন্ধ করার পাঁচবছর পরে আবার ক্যানসার ফিরে আসার ঝুঁকিকে এক তৃতীয়াংশ কমিয়ে দেয়। সাম্প্রতিক গবেষণায় বলা হচ্ছে, হরমোন থেরাপি ১০ বছর বাড়ানো হলে তা স্তন ক্যানসারে পুনঃআবির্ভাব এবং মৃত্যু প্রতিরোধে কার্যকর হতে পারে।

অ্যারোমাটিস নিরোধক যা শুধু মেনোপোজ পরবর্তী নারীদের ক্ষেত্রে ব্যবহৃত হয়, তা এক্ষেত্রে অধিক কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। কিন্তু হরমোন চিকিৎসার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।যা রোগীর জীবনমানকে প্রভাবিত করতে পারে এবং তাদের পিলগ্রহণ বন্ধ করে দিতে পারে। এগুলোর মধ্যে রয়েছে মেনোপোসাল সিমটমস, অস্টিওপরেসিস, জয়েন্ট পেইন এবং কার্পাল টানেল সিনড্রোম।

ক্যানসার রিসার্চ ইউকে এর সিনিয়র ক্লিনিকাল অ্যাডভাইজার অধ্যাপক আর্নি পুরুশোথাম এ গবেষণার পৃষ্ঠপোষকতা করেছেন। তিনি বলেন, "স্তন ক্যানসার নিরাময়ের জন্য নতুন ঔষধ ব্যবহৃত হয়েছে এবং এগুলো ট্যামোক্সিফেনের চেয়ে ভিন্নভাবে কাজ করে। কোন ক্যানসার আবার ফিরে আসতে সক্ষম তা আরো ভালভাবে অনুমান করা অত্যাবশ্যক।আমাদের আরো জানা প্রয়োজন, পাঁচবছরের পরিবর্তে নারীদের ১০ বছরের হরমোন থেরাপি দেয়া হলে কী পার্থক্য হয়, এর পার্শ্বপ্রতিক্রিয়া কী এবং তা রোগীদের জীবনমানের ওপর কি ধরণের প্রভাব ফেলে।"

চ্যারিটি 'ব্রেস্ট ক্যানসার নাও' এর স্যালী গ্রিনবুক বলেন, "নারীদের তাদের চিকিৎসকদের সঙ্গে চিকিৎসায় কোন পরিবর্তন সম্পর্কে আলোচনা করাটা অত্যাবশ্যক। আমরা স্তন ক্যানসারের চিকিৎসা নেয়া সকল নারীদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানাচ্ছি বরং তারা যেন ক্যানসারের পুনঃআবির্ভাব এবং মেটালিস্টিক ব্রেস্ট ক্যানসার সম্বন্ধে সচেতন হবে এবং তাদের কোন উদ্বেগ থাকলে তারা ব্রেস্ট কেয়ার টিমের সঙ্গে কথা বলবে।”

(ঢাকাটাইমস/১১নভেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :