সাভারের চামড়া শিল্প নগরীর দূষণে নাকাল এলাকাবাসী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৭, ১৮:৫২

ঢাকার সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্প নগরীর বর্জ্য অব্যবস্থাপনায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে নাকাল এলাকাবাসী। এক মাসের মধ্যে ট্যানারির সিইটিপি প্ল্যান্ট বাস্তবায়ন ও বর্জ্য নিষ্কাশনের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা না হলে বৃহত্তর আন্দোলনের ঘোষনাও দিয়েছে তারা।

শনিবার বিকালে চামড়া শিল্প নগরীর ৩নং গেইটে ‘নদী বাঁচাও, পরিবেশ বাঁচাও আন্দোলন কমিটি’র উদ্যোগে তেঁতুলঝোড়া ও হরিণধরা এলাকার জনপ্রতিনিধিসহ কয়েকশ এলাকাবাসী এ মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত বিক্ষোভ সভা অনুষ্ঠিত হয়।

এসময় ‘নদী বাঁচাও, পরিবেশ বাঁচাও আন্দোলন কমিটি’র সাভার শাখার আহ্বায়ক মনির হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন বক্তারা।

আহ্বায়ক মনির হোসেন বলেন, হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তরের সময় যেসব প্রতিশ্রুতি বিসিকের কর্মকর্তারা দিয়েছিলেন তার কোনটাই রক্ষা করা হয়নি। বর্তমানে ট্যানারির বর্জ্য নিষ্কাশন অব্যবস্থাপনায় পরিবেশ মারাত্মকভাবে দূষণ হচ্ছে। বর্জ্যমিশ্রিত দূষিত পানি নিম্নমানের ড্রেনেজ ব্যবস্থার কারণে উপচে ট্যানারির রাস্তা ও পার্শ্ববর্তী এলাকার মানুষের বসতঘরে প্রবেশ করছে। এছাড়াও এই দূষিত পানি ফেলা হচ্ছে ধলেশ্বরী নদীতে। এতে করে বুড়িগঙ্গার মত ধলেশ্বরী নদীর পরিবেশও বিপন্ন হচ্ছে। তাই এক মাসের মধ্যে এর বিরুদ্ধে সঠিক কোন ব্যবস্থাগ্রহণ করা না হলে বিসিক ভবন ঘেরাওসহ বৃহত্তর আন্দোলন করা হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

তেঁতুলঝোড়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার ফিরোজ কাজল অভিযোগ করেন, ট্যানারির জন্য জমি অধিগ্রহণের সময় তাদের বলা হয়েছিল- পানি খাওয়ার উপযোগী করে তারপর তা নদীতে ফেলা হবে। কিন্তু বাস্তবিক অর্থে চিত্র ভিন্ন। এখানে ময়লা পানির দুর্গন্ধে চলাচল করাও দুবির্সহ হয়ে পড়েছে।

এসময় একই ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মেম্বার শাহ আলম ও ৭নং ওয়ার্ডের মেম্বার মো. আলমাছ তাদের বক্তব্যে বলেন, কিছু অসাধু বিসিক কর্মকর্তা, ট্যানারির মালিক ও মধ্যস্বত্তভোগীরা ফায়দা লুটতে এভাবেই মানুষের স্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি করছে।

তারা আরো অভিযোগ করেন, চায়না মালিকানাধীন ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে এদেশের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে শিল্প নগরীতে নিম্ন মানের ড্রেনেজ ব্যবস্থা ও ত্রুটিপূর্ণ ইটিপি প্ল্যান্ট স্থাপন করায় বর্জ্যমিশ্রিত পানি উপচে এলাকাসহ রাস্তায় বেরিয়ে আসছে। এতে করে এখানকার বাসিন্দারা নানা চর্মরোগে আক্রান্ত হচ্ছে। স্থানীয় এমপিসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা একাধিকবার ট্যানারির পরিদর্শন করলেও এ বিষয়ে কোন পদক্ষেপ নেয়া হয়নি বলেও অভিযোগ করেন তারা।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/আইআই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :