রংপুরে ক্ষতিগ্রস্ত পরিবারে পুনর্বাসনের কাজ চলছে

রফিকুল ইসলাম রফিক, রংপুর
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৭, ২০:১৩

রংপুরের শলেয়াশা হরকলি ঠাকুরপাড়া এলাকায় ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ তুলে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোতে পুনর্বাসনের কাজ শুরু হয়েছে। ঘটনাস্থল ও আশপাশ এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।

শনিবার সকালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউর রহমান। তিনি ঢাকাটাইমসকে বলেন, আমরা প্রাথমিক তদন্তে দেখেছি ১০/১২টি বাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়েছে। ১০/১২টি বাড়িতে ৩৬টি পরিবার বসবাস করে। তাদের প্রত্যেকে নগদ তিন হাজার টাকা, দুই বান্ডিল ঢেউটিনসহ প্রয়োজনীয় সব উপকরণ এরই মধ্যে সরবরাহ করা হয়েছে। সকাল থেকে কাজ চলছে।

পুনর্বাসনের কাজ করা শ্রমিক আতাউর রহমান ঢাকাটাইমসকে জানান, আমাদের ওয়ার্ডেও মেম্বার কাজ করতে বলেছেন, আমরা কাজ করছি। তার ধারণা ১৫ থেকে ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, প্রশাসন ছাড়াও নিজ উদ্যোগে কাজ করছেন ক্ষতিগ্রস্তরা।

ক্ষতিগ্রস্ত ধীরেন্দ্র নাথ রায় ঢাকাটাইমসকে বলেন, আমরা যারা এখানে হিন্দু সম্প্রদায় আছি তারা অনেকদিন থেকেই আতঙ্কে। কারণ আমাদের কানে আসছিল যে ওরা আমাদের বাড়িতে হামলা চালাবে। তাই হলো। আমরা এখন চরম নিরাপত্তাহীনতায় আছি।

ধীরেন্দ্র নাথ বলেন, টিটুল রায় অপরাধ করলে তার বিচার হবে। তার ফাঁসি হোক আমাদের আপত্তি নেই। কারণ এমন মানুষের দরকার নেই। এরা দেশদ্রোহী। এরা ধর্ম নিয়ে কটূক্তি করে। আমি নিজেও ওর ফাঁসি চাই। তবে আমরা যারা নিরপরাধী তাদের ওপর কেন হামলা হবে। আমি টিটুলের বিচার চাই, হামলাকারীদেরও বিচার চাই।

শ্রী দিনেশ চন্দ্র রায় বলেন, আমার বাড়ি ভেঙে গেছে। আমরা রাতে যে যেখানে পাই পালিয়ে ছিলাম। আতঙ্কে আছি। রাতে সরকার থেকে খিচুড়ি দিয়েছে সেই খিচুড়ি আমরা সবাই খেয়েছি। আমরা আমাদের ক্ষতিপূরণ চাই।

ঘটনাস্থলে থাকা ওয়াহেদুল ইসলাম সাংবাদিকদের জানান, ঠাকুরপাড়ায় আমার গোডাউন আছে। আমি সেই গোডাউনে ছিলাম। কয়েক দিন থেকেই শোনা যাচ্ছিল এমন ঘটনা ঘটবে। তবে পুলিশ প্রথম থেকে সহযোগিতা করেছে। তবে আরও শক্ত থাকলে এত ক্ষতি হতো না।

রংপুর অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান সাইফ ঢাকাটাইমসকে জানান, গতকালের ঘটনায় দুটি মামলা হয়েছে। ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের শনাক্ত করার চেষ্টা চলছে। তিনি এ বিষয়ে কাউকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে বলেন, ক্ষতিগ্রস্তদের আমরা পূর্ণ নিরাপত্তা দিয়েছি।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/আরআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :