‘রাজশাহী সবুজ হলেও বুকের ভেতরটা শুকিয়ে যাচ্ছে’

রাজশাহী ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৭, ২১:২৭

পরিকল্পিতভাবে বৃক্ষরোপণের ফলে রাজশাহী সবুজ হয়ে উঠলেও এর বুকের ভেতরটা দ্রুত শুকিয়ে যাচ্ছে। অপরিকল্পিতভাবে ভূ-গর্ভস্থ পানি উত্তোলনের ফলে এ অবস্থার সৃষ্টি হচ্ছে। বাংলাদেশ পানি আইন-২০১৩ এর আওতায় প্রণীত পানিবিধি-২০১৭ এর বিধানসমূহ অবহিতকরণ কর্মশালায় অংশগ্রহণকারীরা এমন মন্তব্য করেছেন।

রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী সার্কিট হাউস সম্মেলনকক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় রাজশাহী বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রকৌশলী এবং বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। পানিসম্পদ ব্যবস্থাপনা সংস্থা (ওয়ারপো) এই কর্মশালার আয়োজন করে।

নিজ নিজ মতামতে প্রকৌশলীরা বলেন, রাজশাহী অঞ্চল খরাপ্রবণ হওয়ায় এখানে ভূ-উপরস্থ পানির ব্যবহার কম। এ অবস্থায় অতিরিক্ত ব্যবহার হয় ভূ-গর্ভস্থ পানি। এই মুহূর্তে এ অঞ্চলে বৃষ্টির পানি সংরক্ষণ জরুরি হয়ে পড়েছে। তা না হলে প্রাকৃতিক বিপর্যয় ঘটতে পারে। ভবনগুলোতে ধরতে পারে ফাটল।

তারা বলেন, অন্যান্য সম্পদের মতো পানিও একটা নির্দিষ্ট সম্পদ। এর কোনো বিকল্পও নেই। পানি আইনের বিধিগুলো দিয়ে এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। পাশাপাশি নদীগুলোর নাব্যও ফিরিয়ে আনতে হবে। কারণ, পানি ছাড়া কোনো উন্নয়নই হবে না।

কর্মকর্তারা বলেন, রাজশাহীতে এক সময় গাছপালা ছিল অনেক কম। এখন অবস্থা পাল্টেছে। পুরো রাজশাহী এখন সবুজে ভরা। কিন্তু বরেন্দ্র অঞ্চলে চাষাবাদে ভূ-গর্ভস্থ পানি ব্যবহারের ফলে এ অঞ্চলের পানির স্তর দ্রুত নিচে নামছে। তাই চাষাবাদে পরিকল্পিতভাবে ভূ-উপরস্থ পানির ব্যবহার বাড়াতে এখনই উদ্যোগ নিতে হবে। অন্যথায় আগামীতে পানি নিয়ে এ অঞ্চলে হাহাকার দেখা দেবে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, পানির সঠিক ব্যবহার নিশ্চিত হবে প্রথমত সচেতনতায়। তারপর আইন প্রয়োগের মাধ্যমে। যাওয়া পানিবিধি বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ওয়ারপোর মহাপরিচালক খন্দকার খালেকুজ্জামান। অতিরিক্ত বিভাগীয় কমিশনার আমিনুল ইসলামের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন ওয়ারপোর পরিচালক এসএম ফিরোজ আলম।

পানিবিধির প্রেক্ষাপট, এর উদ্দেশ্যে, বাস্তবায়ন ও প্রয়োগের নানা দিক তুলে ধরেন ওয়ারপোর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক প্রকৌশলী রেজাউল করিম। কর্মশালায় অন্যদের মধ্যে পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মপ্রধান মন্টু কুমার বিশ্বাস, ঢাকায় অবস্থিত সুইজারল্যান্ড দূতাবাসের জ্যৈষ্ঠ প্রকল্প কর্মকর্তা সাবিনা ইয়াসমিন লুবনা বক্তব্য দেন।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/আরআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :