ফরিদপুরে যৌন হয়রানি নির্মূলে মতবিনিময় সভা

বিশেষ প্রতিনিধি (এই সময়), ফরিদপুর
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৭, ১৭:৩৬

‘এ জেলা আমাদের। এ জেলাকে যৌন হয়রানিমুক্ত রাখতে আমাদেরই মুখ্য ভূমিকা পালন করতে হবে। এ কাজে প্রশাসনিক ব্যক্তিরা সাহায্য করবেন, সাহায্য করবে বিভিন্ন বেসরকারি উন্নয়নমূলক প্রতিষ্ঠান। কিন্তু তারপরও এ জঞ্জালমুক্ত করতে এ জেলার বাসিন্দাদেরই সচেতন হয়ে এগিয়ে আসতে হবে সর্বাগ্রে।’

ফরিদপুরে যৌন হয়রানি নির্মূলে করণীয় নির্ধারণে আয়োজিত এক মতবিনিময় সভায় এ অভিমত ব্যক্ত করেন বক্তারা।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে ফরিদপুর সদরের বদরপুরে অবস্থিত ব্র্যাকের লার্নিং সেন্টারে এ সভা হয়।

ব্র্যাকের জেন্ডার জাস্টিন অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচি মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন)-এর উদ্যোগে যৌন হয়রানি নির্মূলে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলার প্রত্যয়ে শিক্ষক, শিক্ষার্থী, কমিউনিটি ও নেটওয়ার্ক সদস্য এবং সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের নিয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

জেলা ব্র্যাকের প্রতিনিধি মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া।

আলোচনায় অংশ নেন সহকারী পুলিশ সুপার আনিসুজ্জামান, জেলা শিক্ষা কর্মকর্তা পরিমল চন্দ্র মণ্ডল, সদর উপজেলা মহিলা কর্মকর্তা তানিয়া মোস্তফা, বেসরকারি উন্নয়ন সংস্থা এফডিএর পরিচালক মো. আজহারুল ইসলাম, রাসিনের পরিচালক আসমা আক্তার, সাংবাদিক পান্না বালা প্রমুখ।

সভায় জানানো হয়, গত ২০১৪ সালের জুলাই মাস থেকে ফরিদপুরে মেজনিন কর্মসূচির আওতায় সদরের ২০টি স্কুলে যৌন হয়রানিবিরোধী কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এ সময়কালে ২৯টি বাল্যবিয়ে বন্ধ এবং ৪৫টি যৌন হয়রানি ও নারী নির্যাতনের ঘটনার সমাধান করা হয়। এছাড়া ঝরেপড়া ২০ জন শিক্ষার্থীকে স্কুলে ফিরিয়ে আনা সম্ভব হয়।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/এসবি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :