‘মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে’

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৭, ২২:৫১

মিয়ানমারকে অবশ্যই তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে হবে। তারা ফিরিয়ে নিতে বাধ্য হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

রোহিঙ্গাদের অবশ্যই ফিরে যেতে হবে বলে উল্লেখ করে ড. গওহর রিজভী বলেন, বিশ্ব সম্প্রদায় সেভাবেই কাজ করছেন। আমরাও কূটনৈতিকভাবে সেভাবে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে তা সময় সাপেক্ষ ব্যাপার। রাতারাতি এই প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব নয়।

গওহর রিজভী বলেন, মানবিক কারণেই রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে। তাছাড়া প্রধানমন্ত্রী উদারতার জায়গা থেকে রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর ডাকে সারাদেশের মানুষও এগিয়ে এসেছে। এই সহযোগিতার জন্য সবাই প্রশংসার দাবি রাখেন।

সোমবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাস্তুচ্যূত মিয়ানমার নাগরিকদের পুনর্বাসন ও ত্রাণ কার্যক্রমে নিয়োজিত সরকারি কর্মকর্তা এবং আন্তর্জাতিক ও দেশীয় এনজিও প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম, অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল ও সিভিল সার্জন ডা. আবদুস সালামসহ সংশ্লিষ্টরা বক্তব্য দেন।

সভার প্রথমে জেলা প্রশাসক ক্যাম্পে বাস্তুচ্যূত মিয়ানমার নাগরিকদের পুনর্বাসন ও ত্রাণ কার্যক্রমের সার্বিক চিত্র তুলে ধরেন।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী উখিয়ার বালুখালী ১নং ও ২নং ক্যাম্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি বাস্তুচ্যূত মিয়ানমার নাগরিকদের সাথে কথা বলেন এবং তাদের দুঃখ-দুর্দশার কথা শোনেন। এরপর স্বাস্থ্যক্যাম্প, শিশুদের শিক্ষাব্যবস্থাসহ বিভিন্ন কার্যক্রমও পরিদর্শন করেন।

এ সময় আন্তর্জাতিক সংস্থা আইওএম-এর প্রোগ্রাম ম্যানেজার পেপি সিদ্দিকী, ববি সিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাহিদুর রহমান, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান, আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা, বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :