নারীদের যোগব্যায়ামের অনুমতি দেয়া হয়েছে সৌদিতে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ নভেম্বর ২০১৭, ২১:২৮ | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৭, ২১:২৫

যোগব্যায়ামের কারণেই অসুস্থতা গায়েব হয়ে গিয়েছে- এমনটাই দাবি করেছেন সৌদি আরবের ৩৭ বছর বয়সী নারী নওফ মারওয়াই। অনেকদিন ধরেই দাবিটি উঠেছিল, শেষপর্যন্ত যোগব্যায়ামকে ক্রীড়াতালিকায় স্বীকৃতি দেয়ার কথা ঘোষণা করল সৌদি আরবের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

শুধু তালিকাভুক্তই নয়, নির্দেশাবলীতে বলা হয়েছে, এখন থেকে যে কেউ যোগব্যায়ামের প্রশিক্ষণ দিতে পারবেন, নিতেও পারবেন। এবং শিক্ষা দেয়ার জন্য অবশ্যই সেই প্রতিষ্ঠানটি ও যে প্রশিক্ষক হিসেবে নিযুক্ত হবেন, তাদের কাছে বৈধ লাইসেন্স থাকতেই হবে।

কট্টরপন্থী সৌদিতে যোগব্যায়ামের স্থান দেয়া সত্যিই অভাবনীয়। এ বিষয়ে যোগব্যায়াম প্রশিক্ষক নফ মারওয়াইয়ের অবদান অনেকটাই।

নওফ মারওয়াই জানিয়েছেন, তিনি ২০০৫ সাল থেকে যোগব্যায়াম প্রশিক্ষণ দেয়ার ও করার অনুমতি চান। কিন্তু বারবার নাকচ করা হয়। শেষপর্যন্ত এই বিষয়টি রয়্যাল কাউন্সিলের সদস্যকে আবেদন করেন তিনি।

উল্লেখ্য, সৌদি আরবের রাজকুমারি রিমা বিন্ত বান্দার আল-সৌদ এর আগেও নারীদের ক্রীড়াজগতে অনেক পরিবর্তন এনেছেন। মহিলাদের খেলার জগত প্রসারিত করার জন্য তিনি বাস্কেটবল খেলার অনুমতি দেন। এবং যোগব্যায়ামের ব্যাপারেও তিনি মারওয়াই-কে আশ্বস্ত করেন, মহিলাদের যোগব্যায়াম করার অনুমতি দেয়া হবে শিগগির।

ওই মহিলা প্রশিক্ষকের কথায়, রাজকুমারির নির্দেশে দেশের ক্রীড়ামন্ত্রণালয়ের কর্তৃপক্ষদের নিয়ে একটি বৈঠক বসে। সেই বৈঠকেই সমস্ত কর্মকর্তাদের মহিলাদের খেলাধুলার বিষয়টি নজর দেয়ার কথা বলেন।

তিনি এও জানান, কোনও মহিলা যদি কোনও খেলার প্রতি আগ্রহ দেখান, তাহলে সেই মহিলা তার কাছে সরাসরি আবেদন করতে পারেন। শুধু খেলাধুলাই নয়, মহিলাদের গাড়ি চালানোর অনুমতি ও বিল পাশও হয় রাজকুমারির হাত ধরে।

সূত্র: এই সময়

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত