‘স্মার্ট সিটি’ গড়তে এফবিসিসিআইয়ের গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৭, ২২:১৩

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ- ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) দক্ষ সেবাভিত্তিক ও প্রযুক্তিভিত্তিক স্মার্ট সিটি পরিকল্পনার ওপর গুরুত্ব আরোপ করেছে। প্রযুক্তিকে ব্যবহার করে বিদ্যামান অবকাঠামোকে কীভাবে আরও দক্ষ করে তোলা যায় এফবিসিসিআই তার প্রয়োজনীয়তা উল্লেখ করেছে। এছাড়াও নতুন কোন অবকাঠামো গড়ে তোলার ক্ষেত্রে পরিকল্পনা ও নকশা প্রণয়নের সঙ্গে প্রযুক্তিকে কার্যকরভাবে ব্যবহারের ওপরও গুরুত্ব দিয়েছে এফবিসিসিআই। আর এক্ষেত্রে, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সহায়কের ভূমিকা পালন করবে।

মঙ্গলবার এফবিসিসিআইয়ের আয়োজনে রাজধানীর এক হোটেলে এক গোলটেবিল বৈঠকে এসব মতামত তুলে ধরা হয়। ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন এর সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের পরিচালনায় অনুষ্ঠিত এ গোলটেবিল বৈঠকে এফবিসিসিআই সহ-সভাপতি মুনতাকিম আশরাফ এবং এফএনএফ-এর কান্ট্রি ডিরেক্টর ড. নাজমুল হোসেন বক্তব্য দেন। এসময় এফবিসিসিআই পরিচালকরা উপস্থিত ছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোলটেবিল বৈঠকে অংশ নেন। এসময় প্রতিমন্ত্রী বৈঠক থেকে উঠে আসা সুপারিশমালা রাজধানীসহ অন্যান্য শহরগুলোর অবকাঠামোগত উন্নয়নে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আকতার মাহমুদ। তিনি প্রবন্ধে স্মার্ট সিটির ধারণা এবং রাজধানী ঢাকার বিদ্যমান ট্রাফিক ব্যবস্থাপনা ও অবকাঠামো বিষয়ে আলোকপাত করেন। এক্ষেত্রে তিনি পরিবহন সুবিধাদি, স্বাস্থ্য সেবা,স্যানিটেশন, ট্রাফিক ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

গোলটেবিল বৈঠকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি, ঢাকা ওয়াসাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ও সেবা সংস্থার প্রতিনিধিবৃন্দ স্মার্ট সিটি বিষয়ে তাদের ধারণা ও মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে বাংলাদেশ এসোসিয়েশন ফর সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), সিমেন্স, এনইসি, জেডটিই প্রভৃতি প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্মার্ট সিটির ধারণা বিষয়ে ভিডিও উপস্থাপন করা হয়।

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :