পাল্টাপাল্টি বহিষ্কার

জোটের বৈঠকে দাওয়াত হারাল লেবার পার্টি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ নভেম্বর ২০১৭, ১১:১২ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৭, ১০:০২

২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের যে বৈঠক ডেকেছেন জোটনেত্রী বেগম খালেদা জিয়া, তাতে থাকছে না অন্যতম শরিক লেবার পার্টি। দলটির চেয়ারম্যান ও মহাসচিব একে অপরকে বহিষ্কার করায় তাকে আমন্ত্রণ দেয়া হবে সেই সিদ্ধান্ত নিতে না পারাই এর কারণ।

এদিকে আমন্ত্রণ না পেলেও লেবার পার্টির দুই অংশের নেতারাই জোটের বৈঠকে অংশ নেয়ার আশায় রাতে গুলশান যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

সম্প্রতি বিএনপি নেতৃত্বাধীন লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান বহিষ্কার করেন দলের মহাসচিব হামদুল্লাহ আল মেহেদীকে। পরে আবার ইরানকে বহিষ্কার করে নতুন চেয়ারম্যান নির্বাচন করেন মেহেদী। যা নিয়ে গত কয়েকদিন জোটের মধ্যে নানা আলাপ আলোচনা চলছে। লেবার পার্টির কোন অংশ ২০ দলে থাকছে তা নিয়েও চলছিলো নানা গুঞ্জন।

এই যখন অবস্থা তখন বুধবার রাতে জোটের বৈঠক ডেকেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। লেবার পার্টির কোন অংশ অংশ নেবে তা নিয়ে সেদিনই প্রশ্ন উঠে। তবে পরে বিএনপির পক্ষ থেকে বৈঠকে অংশ নেয়ার জন্য কোন পক্ষকেই আমন্ত্রণ জানানো হয়নি।

বিএনপির সহ দপ্তর সম্পাদক বেলাল আহমদ বলেন, ‘আমরা লেবার পার্টির কাউকেই বৈঠকে অংশ নিতে আমন্ত্রণ জানাইনি।’

আমন্ত্রণ জানাতে হাইকমান্ড থেকে নিষেধাজ্ঞা রয়েছে কি না জানতে চাইলে বেলাল বলেন, ‘দলের হাইকমান্ড থেকে যাদেরকে আমন্ত্রণ জানানোর কথা বলা হয়েছে সেই তালিকায় লেবার পার্টি নেই।’

তিন মাস চিকিৎসা শেষে লন্ডন থেকে ফেরার পর এই প্রথম জোট নেতাদের সঙ্গে বৈঠক ডেকেছেন খালেদা জিয়া। দীর্ঘদিন পর হতে যাওয়া এই বৈঠকে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও আসন্ন রংপুর সিটি করপোরশেন নির্বাচন বিষয়ে আলাপ হতে পারে।

গত ৫ নভেম্বর লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান তার মহাসচিব হামদুল্লাহ আল মেহেদীকে সরিয়ে সিনিয়র ভাইস চেয়ারম্যান ফরিদ উদ্দিনকে পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব মনোনীত করার পরপরই দলের কেন্দ্রীয় কমিটির অধিকাংশ নেতারা বিদ্রোহ করেন।

তারা হামিদুল্লাহ আল মেহেদীর নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে ইরানকে দলের চেয়ারম্যানসহ দলের প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার করে দলের ভাইস চেয়ারম্যান এমদাদুল হক চৌধুরীকে চেয়ারম্যান মনোনীত করেন।

ইরান ও মেহেদীর নেতৃত্বাধীন কমিটি আলাদাভাবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে ইতিমধ্যে স্বাক্ষাত করেছে।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :