‘প্রাতিষ্ঠানিক কাঠামোর কাছে দায়িত্ব দিতে চায় অ্যালায়েন্স’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ নভেম্বর ২০১৭, ১৫:৫৯ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৭, ১৩:৫২

নির্দিষ্ট সময় পর একটি স্বাধীন প্রাতিষ্ঠানিক কাঠামোর হাতে দায়িত্ব হস্তান্তর করতে চায় তৈরি পোশাকশিল্পের কর্মপরিধি উন্নয়নে কর্মরত উত্তর আমেরিকার ক্রেতাদের জোট ‘অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি।’

বুধবার রাজধানীর একটি হোটেলে ২০১৭ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান জোটের কান্ট্রি ডিরেক্টর জেমস এফ মরিয়ার্টি।

তিনি বলেন, ‘আমরা নির্দিষ্ট সময় পর একটি স্বাধীন ‘প্রাতিষ্ঠানিক কাঠামোরা’ হাতে আমাদের দায়িত্ব হস্তান্তর করতে চাই। যেখানে বাংলাদেশ সরকার, আইএনও, বিজিএমইএ এবং অন্যান্য অংশিদাররা থাকবে। যাদের কাছে দায়িত্ব হস্তান্তর করা হবে আমরা চলে যাওয়ার পর তারা যেন কারখানা নিরাপত্তা মনিটর করতে পারে।’ এর জন্য আলোচনা অব্যাহত আছে বলে জানান তিনি।

মরিয়ার্টি বলেন, ‘অ্যালায়েন্স, কারখানা মালিক, আমাদের পার্টনাররা সম্মিলিতভাবে যে সাফল্য অর্জন করেছে তাতে আমরা গর্বিত। সবসময় আমাদের পরিকল্পনা ছিলো ২০১৮ সালের পর আমাদের কাজের দায়িত্ব স্থানীয় কাউকে হস্তান্তর করা।’

উল্লেখ্য, ২০১৩ সালে রানা প্লাজা ধসের পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের কর্মপরিবেশ নিয়ে ক্রেতা দেশগুলোর মধ্যে উদ্বেগ দেখা দেয়। এর পরিপ্রেক্ষিতে কারখানা পরিদর্শনে ইউরোপীয় ক্রেতাদের সমন্বয়ে গঠিত হয় অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ, যা সংক্ষেপে অ্যাকর্ড হিসেবে পরিচিতি পায়। তেমনি আমেরিকার ক্রেতাদের জোটের নাম হয় ‘অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি ইনিশিয়েটিভ’, যা অ্যালায়েন্স নামে পরিচিত পায়।

অ্যাকর্ড ও অ্যালায়েন্স উভয় জোট কারখানার অগ্নি, বৈদ্যুতিক ও ভবনের কাঠামোগত পরিবেশ উন্নয়নে কাজ করে।

অ্যালায়েন্স অধিভূক্ত ২৩৪টি কারখানা সংশোধনী কর্মপরিকল্পনায় মেরামত কাজ শেষ করেছে জানিয়ে জেমস এফ মরিয়ার্টি বলেন, আমাদের মেরামত কাজের ৮৫ শতাংশ শেষ হয়েছে। যার ভেতরে ৮০ শতাংশ উচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত মেরামত কাজ (যেমন ফায়ার ডোর স্থাপন এবং কলাপসিপল গেট সরিয়ে ফেলা) অন্তর্ভুক্ত রয়েছে। আর যেসব কাজ বাকি রয়েছেন সেগুলো ২০১৮ সালের মধ্যে শেষ হবে।

কারখানার নিরাপত্তা বাড়ানোর কারণে পোশাক মালিকদের ব্যবসা পরিচালনার ব্যয় বাড়লেও যে অনুযায়ী আমেরিকার বাজারে দাম পাচ্ছেন না সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মরিয়ার্টি বলেন, ‘এখন ট্রানজিশনাল পিরিয়ড চলছে। বিদেশি বায়াররা উপলব্ধি করছে বাংলাদেশের পোশাক কারখানার কর্মপরিবেশ উন্নত হয়েছে। আমি আশা করি প্রতিযোগিতায় টিকে থাকলে তারা ভালো মূল্য পাবে।’

গতমাসে আইএলও, ইউনিগ্লোবালের প্রতিনিধি,বিজিএমইএ ও এফবিসিসিআইয়ের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকের পর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছিলেন, ২০১৮ সালের ৩১ মে পর্যন্ত বাংলাদেশে অ্যাকোর্ড-অ্যালায়েন্সের কার্যক্রম পরিচালিত হওয়ার ব্যাপারে আমাদের সঙ্গে চুক্তি হয়েছিল। নির্ধারিত সময়ের মধ্যেই তারা যাওয়ার প্রস্তুতি গ্রহণ করবে। তবে কোনো কারণে হ্যান্ডওভার করতে দেরিও হতে পারে। সেজন্য অ্যাকর্ডের ছয় মাসের একটা অন্তর্বর্তীকালীন সময় প্রয়োজন হতে পারে, এই সময়ে নাম হবে ‘ট্রানজিশনাল অ্যাকর্ড’। সে বৈঠকেও ‘অ্যালায়েন্স’ এর পক্ষ থেকে জানানো হয় তারা নির্ধারিত সময়ে বাংলাদেশ থেকে চলে যাবে।

অ্যালায়েন্সের পক্ষ থেকে জানানো হয়, ১৪ লাখেরও বেশি শ্রমিককে প্রাথমিক অগ্নি নিরাপত্তা প্রশিক্ষণ, ২৭ হাজার সিকিউরিটি গার্ড অগ্নি নিরাপত্তায় নেতৃত্ব প্রদান বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে তারা। ২৪ ঘণ্টা চালু হেল্পলাইনে শ্রমিকরা নাম-পরিচয় গোপন রেখে তাদের সমস্যা কথা বলতে পারছেন। ১৩ লাখেরও বেশি শ্রমিক অ্যালায়েন্সের হেল্পলাইন ব্যবহার করে বিভিন্ন পরামর্শ নিয়েছে ও প্রশিক্ষণ পেয়েছে। ১৭১টি কারখানায় গণতান্ত্রিকভাবে নির্বাচিত সেফটি কমিটি গঠন করা হয়েছে।

ঢাকাটাইমস/১৫নভেম্বর/জেআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :